তেলাপিয়া চাষে যে ভাবে পুকুর প্রস্তুত করতে হবে

নিউজ ডেস্কঃ

আমাদের দেশে এখন প্রাকৃতিক উৎসগুলোতে তেমন মাছ পাওয়া যায় না। তাই চাহিদা পূরণে অনেকেই পুকুরে মাছ চাষ করছেন। পুকুরে চাষ করার‍ জন্য অনেকেই তেলাপিয়া মাছ পছন্দ করে থাকেন। তেলাপিয়া মাছ চাষে নার্সারি পুকুর প্রস্তুতিতে করণীয় যেসব কাজ রয়েছে সেগুলো মৎস্য চাষিদের ভালোভাবে জেনে রাখা দরকার।

তেলাপিয়া মাছ চাষে নার্সারি পুকুর প্রস্তুতিতে করণীয়ঃ
১। প্রথমে পুকুরটিকে ভালভাবে শুকিয়ে নিতে হবে। তারপরে সামান্য মাটি কেঁটে পুকুরের পাড়ে কোন গর্ত থাকলে বা পাড়ের ভাঙা অংশগুলো মেরামত করে নিতে হবে।

২।পুকুরে কি পরিমাণ মাছের পোনা ছাড়া হবে তার উপর ভিত্তি করেই নার্সারি পুকুরের সাইজ ১০ থেকে ৪০ শতকও হতে পারে। এই মাছ চাষে পুকুরের গভীরতা ২.৫-৩ ফুটের মধ্যে রাখতে পারলে সবচেয়ে ভালো হয়।

৩। প্রত্যেক শতকে ৫০০ গ্রাম করে চুন পানির সাথে মিশিয়ে হালকা গরম থাকা অবস্হায় সমস্ত পুকুরে ছিটিয়ে দিবেন। চুন দেওয়ার ৩ দিন পরে পুকুরে পানি প্রবেশ করাবেন।

৪। পানি প্রবেশের পরের দিন শতকে আরো ৫০০ গ্রাম চুন পানিতে মিশিয়ে সমস্ত পুকুরে ছিটিয়ে দিন। চুন দেওয়ার ৫ দিন পর শতকে ১৫০ গ্রাম অটোব্রান, ১০০ গ্রাম আটা, ৫০ গ্রাম চিটাগুড়, ১০ গ্রাম ঈষ্ট ৪৮ ঘণ্টা ফার্মেন্টেশন করে পুকুরে রোদ থাকা কালিন সময়ে ছিটিয়ে দিবেন।

৫। এই ফর্মূলা দেওয়ার ৩-৫ দিন পরে পোনা মজুদ করতে পারবেন। যদি দেখেন পোনা ছাড়ার আগে পুকুরে হাঁসপোকা দেখা যাচ্ছে, তাহলে পোনা ছাড়ার ২৪-৩০ ঘণ্টা পূর্বে শতকে ৫ মিলি করে সুমিথিয়ন দিয়ে দিবেন। শতকে ১৫শ থেকে ২ হাজার পোনা নার্সিং করতে পারবেন।

  •  
  •  
  •  
  •