বিষমুক্ত সবজি চাষে আগ্রহী হয়ে উঠছেন চাষীরা

নিউজ ডেস্কঃ

স্থানীয় হাট-বাজারগুলোতে বিষমুক্ত সবজির চাহিদা বেশি থাকায় এবং সাধারণ সবজির চেয়ে মূল্য বেশি হওয়ায় বিষমুক্ত সবজি চাষে আগ্রহী হয়ে ‍উঠছেন কেন্দুয়ার চাষীরা। আর এই চাষে লাভবানও হচ্ছেন তারা।

এদিকে বিষমুক্ত সবজি চাষে কৃষকদের উৎসাহ ও পরামর্শ প্রদানের পাশাপাশি ‘পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায়’ জৈব কৃষি ও জৈবিক বালাই দমন ব্যবস্থাপনা প্রদর্শনী প্রদান করে সহযোগিতা করে আসছে স্থানীয় কৃষি বিভাগ।

এ লক্ষ্যে প্রকল্পটির আওতায় বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার চিরাং ইউনিয়নের চিথোলিয়া গ্রামের বিষমুক্ত সবজি চাষী আব্দুস সালামের বাড়িতে স্থানীয় দেড় শতাধিক কৃষককে নিয়ে এক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

বিষমুক্ত সবজি চাষী কৃষক আব্দুস সালাম জানান, বিষমুক্ত সবজি চাষে খরচ অনেক কম এবং দাম বেশি পাওয়া যায়। কোনো কীটনাশক ও রাসায়নিক ব্যবহার না করেই ফেরোমন পদ্ধতিতে ক্ষতিকর পোকা নিধন করে এ সবজি উৎপাদন করা যায়। আমাদের এলাকার কৃষকরা সবাই এখন বিষমুক্ত সবজি চাষ করছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ তারেক আজিজ বলেন, বাজারগুলো বিষাক্ত সবজিতে সয়লাব। তাই বিষমুক্ত সবজি চাষে কৃষকদের আমরা সার্বিকভাবে সহযোগিতা দিয়ে যাচ্ছি। কৃষকরাও আগ্রহী হয়ে বিষমুক্ত সবজি চাষ করছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ তারেক আজিজ। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ আতিকুর রহমান, উপসহকারি কৃষি কর্মকর্তা মো. মোফাজ্জল হোসেন ভূইয়া বাচ্চু, শাকিল মাহমুদ খান, রাকিব হাসন প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: