মুরগি পালনে হতে পারেন লাখপতি

নিউজ ডেস্কঃ

কড়কনাথ মুরগি নামের এক প্রজাতির মুরগির পালক থেকে শুরু করে হাড়-মাংস সবই কালো। রক্ত যদিও লাল তবে তাতে আছে কালচে আভা। কেবল ডিমের রঙই সাদা। বাংলাদেশের অনেক জায়গায় এই মুরগিকে কাদাকনাথ মুরগি বলেও ডাকা হয়।

কড়কনাথ মুরগির বিশেষত্ব
এই মুরগির মাংসের প্রতি কেজির দাম হাজার টাকা। একজোড়া ডিম কিনতে লাগবে ৫০টাকার বেশি। কেন এত দাম এই প্রজাতির মুরগির ডিম আর মাংসের? কারণ, এই মুরগিতেই অসুখ থেকে মুক্তির জাদু দেখছেন বিশেষজ্ঞরা। রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে রক্তের শর্করা নিয়ন্ত্রণ, পেশী শক্তি বৃদ্ধি থেকে শুরু করে ক্যানসার প্রতিরোধেও এটি বিশেষ ভূমিকা পালন করে বলে ধারণা চিকিৎসকদের। এই মুরগিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রচুর পরিমাণ আয়রন। কালো। খাদ্য তালিকায় এর মাংস সুস্বাদু, ওষুধি গুণসম্পন্ন ও দামি। এ মুরগির মাংসে রয়েছে মাত্র ১.৯৪ শতাংশ ফ্যাট; কিন্তু প্রোটিনের মাত্রা অন্য সব মুরগির মাংস থেকে কয়েক গুণ বেশি।

এ জাতের মুরগির আদি নিবাস ইন্দোনেশিয়ার জাভা দ্বীপ। সেখানে এটাকে বলা হয় ‘আয়্যাম কেমানি’। ভারতের মধ্য প্রদেশে কাদাকনাথ ‘কালোমাসি’ বা ‘কড়কনাথ’ নামে পরিচিত। এর ডিম ও বাচ্চা বিক্রি করেও বেশি লাভবান হওয়া যায়।

কড়কনাথের জাত
কড়কনাথ মুরগির তিনটি প্রজাতি রয়েছে। জাত ৩টি হলো- জ্যাড ব্ল্যাক, পেনসিল্ড এবং গোল্ডেন কড়কনাথ। জেড ব্ল্যাকের ডানা পুরোপুরি কালো, পেন্সিল কড়কনাথের আকার পেন্সিলের মতো। গোল্ডেন কড়কনাথের ডানাগুলিতে সোনালি বর্ণের দাগ রয়েছে।

কড়কনাথ মুরগী পালন পদ্ধতি
কড়কনাথ মুরগী পালন করে আপনি যথেষ্ট পরিমাণে আয় করতে পারেন। যদি আপনি ১০০ টি বাচ্চা নিয়ে ফার্ম শুরু করেন, তবে এর জন্য আপনার ১৫০ বর্গফুট জায়গা প্রয়োজন পড়বে। তবে বড় করে করতে হলে অর্থাৎ ১০০০ টি কালো মুরগির পালনের জন্য ১৫০০ বর্গফুট জায়গা প্রয়োজন হবে। মনে রাখবেন, পোলট্রি ফার্ম গ্রাম বা শহরের বাইরে এমন একটি জায়গায় হওয়া উচিত, যেখানে পর্যাপ্ত পরিমাণে পানি এবং বিদ্যুৎ রয়েছে। কড়কনাথ মুরগি এবং মুরগির জন্য একটি শেড তৈরি করা উচিত, যাতে পর্যাপ্ত আলো এবং বাতাস যেতে পারে। এর সাথে, খেয়াল রাখতে হবে, দুটি শেড একসঙ্গে যেন না হয় এবং একটি শেডে একটি প্রজাতির বাচ্চাই পালন করা উচিত। মনে রাখবেন, মুরগি এবং মুরগির ছানাকে গভীর রাতে খাবার দেওয়া উচিত নয়।

বাংলাদেশে নরসিংদী, রাজশাহীতে কিছু কিছু খামারে এই মুরগির চাষ হচ্ছে এবং কাদাকনাথ মুরগির ডিম ও বাচ্চা পাওয়া যাচ্ছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: