গরুর বদ হজম দেখা দিলে খামারিদের করণীয়

নিউজ ডেস্কঃ

আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে ব্যাপকহারে গরু পালন করা হয়ে থাকে। গরু পালন করার সময় গরুর বদ হজম লক্ষ্য করা যায়। যা নিয়ে হতাশায় থাকেন খামারিরা। এক্ষেত্রে খামারিদের রয়েছে অনেকগুরো করণীয়।

গরুর বদ হজম দেখা দিলে খামারিদের করণীয়ঃ
গরু পালনের সময় বদ হজম দেখা দিলে গরুর হজম যাতে ভালোভাবে করতে পারে সে ব্যবস্থা করতে হবে। এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হল-

১। গরুর খামার প্রতিদিন পরিষ্কার করতে হবে। নিয়মিত গরুকে গোসল করাতে হবে। খাদ্য ও রাবার মেট থাকলে জীবনুনাশক ব্যবহার করতে হবে নিয়মিত। এতে বিভিন্ন দূগন্ধ দূর হবে আর গরুর বদহজম হবে না।

২। গরু পালনের সময় খাবার খাওয়ার হাউজ বা পাত্র প্রতিদিন পরিষ্কার করতে হবে। এর ফলে গরুর খাবারের রুচি থাকে ও হজমে সহায়তা করে।

৩। যে পরিমান খাদ্য ও দানাদার দেওয়া উচিত ততটুকু দেন যা সহজেই হজম হবে। ২-৩ দিনের দানাদার মিশ্রিত বাসি খাবার দেওয়া পরিহার করতে হবে।

৪। প্রত্যেক ২-৩ মাস পর পর গরুকে জিংক প্রদান করতে হবে। এতে খাবারের রুচি বৃদ্ধি হবে ও বদহজম হবে না।

৫। সপ্তাহে ২-৩ দিন গরুকে আদার রস ১০০ থেকে ১৫০ গ্রাম ছোট গরু হলে একটু কম দিতে হবে। এতে করে গরুর বদহজম দূর হবে।

৭। পালন করা খামারের প্রতিটি গরুকে ৩ মাস পর পর কৃমি মুক্ত করতে হবে। এছাড়াও ডাক্তারের পরামর্শে প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করতে হবে।

৮। পালন করা গরুকে ভাত বা খুঁদের জাউ খাওয়ানো বন্ধ করতে হবে। এগুলোর কারণেও গরুর বদ হজম হয়ে থাকে। গরুকে নিয়মিত কাঁচা ঘাস দেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: