মালচিং পদ্ধতিতে টমেটো চাষে সফল কৃষক

নিউজ ডেস্কঃ

মালচিং হলো এমন একটি আধুনিক চাষাবাদ পদ্ধতি, যে পদ্ধতিতে টমেটো চাষাবাদ করলে জনবলসহ খরচ কম লাগে। আর এই পদ্ধতিতে টমেটো চাষে সফল কিশোরগঞ্জের ভৈরবের কৃষক মো. নজরুল ইসলাম।

জমি রোগ-বালাই থেকে মুক্ত থাকে, ফলন বেশি হয় এবং গাছের জীবন দীর্ঘ হয়। এই পদ্ধতি এলাকায় জনপ্রিয় হলে উৎপাদন বৃদ্ধিসহ কৃষকেরা বেশ লাভবান হবেন বলে আশাবাদ কৃষি বিভাগের।

ভৈরবের কালিকাপ্রসাদ ইউনিয়নের মিরারচর এলাকার কৃষক মো. নজরুল ইসলাম প্রথমবারের মতো এই মালচিং পদ্ধতিতে টমেটো চাষ করে অভাবনীয় সাফল্য পেয়েছেন বলে দাবি করেন তিনি।

তিনি জানান, দেড় বিঘা জমিতে মালচিং পদ্ধতিতে টমেটোর চাষাবাদে তার সর্বমোট খরচ হয়েছে এক লাখ ৩০ হাজার টাকা। জমিতে যেভাবে ফলন এসেছে, এতে করে তিনি কমপক্ষে তিন থেকে সাড়ে তিন লাখ টাকা বিক্রি করতে পারবেন বলে ধারণা তার। প্রথমবারের সফলতায় তিনি সিদ্ধান্ত নিয়েছেন আগামী মৌসুমে ১০ বিঘা জমিতে এই পদ্ধতিতে টমেটোর আবাদ করবেন।

তিনি তার মতো করে অন্যান্য কৃষকদেরও আহ্বান জানান টমেটোর চাষ করতে। আর সেই ক্ষেত্রে তিনি কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেবেন বলেও জানান।

তাদের প্রয়োজনীয় পরামর্শে কৃষক নজরুল ইসলাম মালচিং পদ্ধতিতে টমেটোর আবাদ করে বেশ লাভবান হয়েছেন দাবি করে উপ-সহকারী কৃষি কর্মকর্তা চন্দন কুমার সাহু জানান, এই পদ্ধতিতে চাষাবাদ করলে অল্প শ্রম আর খরচে অনেক বেশি লাভ হয়। তিনি আশা করেন ভবিষ্যতে এই পদ্ধতিতে চাষাবাদ বৃদ্ধি পাবে ভৈরবের বিভিন্ন এলাকায়। আর এতে করে এলাকার সবজির চাহিদা পূরণসহ কৃষকেরা লাভবান হবেন।

কৃষি বিভাগ জানায়, জমিকে উত্তমরূপে তৈরি করে প্রয়োজনীয় জৈব ও রাসায়নিক সার মিশিয়ে বেড তৈরি করে সেখানে বীজ বপন করতে হয়। তারপর সে বেডগুলি মালচিং পেপার দিয়ে ঢেকে দিতে হয়।

মালচিং পেপার হলো বিশেষ ধরনের পলি পেপার (পলিথিন)। বীজগুলি থেকে চারা গজানোর পর চারার স্থানগুলি থেকে মালচিং পেপার ছিঁড়ে দিতে হয়। যাতে করে চারাগুলি মাথা তুলে বড় হতে পারে। এই মালচিং পদ্ধতিতে চাষাবাদ করলে জমিতে আগাছা জন্মাতে পারে না। সেচের অতিরিক্ত পানি জমে জমি বিনষ্ট হয় না। অতিরিক্ত সারের প্রয়োজন হয় না। ফলে জমি চাষাবাদে শ্রম কমে যাওয়ায় কৃষি শ্রমিক কম লাগে।

উৎপাদন খরচ কমে যায়। জমির উর্বরা শক্তি বৃদ্ধি পায়। ফলন অনেক বেশি হয়। গাছের আয়ু বৃদ্ধি পাওয়ায় দীর্ঘ সময় পর্যন্ত ফলন পাওয়া যায়। এতে করে কৃষক সবদিক থেকে লাভবান হয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: