বর্ণাঢ্য আয়োজনে পালিত কৃষিবিদ দিবস

নিউজ ডেস্কঃ

বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে কৃষিবিদ দিবস। ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি চাকরিতে কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দেন। সেই দিনটিকে স্মরণ করে ২০০৯ সালে ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয় এবং ২০১১ সাল থেকে ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদ দিবস হিসেবে নিয়মিত পালন করা হচ্ছে।

কৃষিবিদ দিবস উপলক্ষে শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে বর্ণাঢ্য র্যালি, আলোচনা সভা ও সন্ধ্যায় আতশবাজি উৎসব অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ও কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কৃষিবিদ ইনস্টিটিউশনের সাবেক সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বেগম মতিয়া চৌধুরী বলেন, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন। কৃষিবিদরা সবসময় কাজ করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। হেনরি কিসিঞ্জারের ‘বোটমলেস বাস্কেট’ বক্তব্য মিথ্যা প্রমাণ করে আমরা আজ স্বয়ংসম্পূর্ণ হয়েছি। বঙ্গবন্ধুর দেয়া কৃষিবিদ দিবসের আয়োজন কৃষিবিদ ইনস্টিটিউশনে হচ্ছে এবং হবে। আমরা সবাই একসঙ্গে চলবো।

বিশেষ অতিথির বক্তব্যে মাহবুব-উল-আলম হানিফ এমপি বলেন, কৃষি খাতকে উন্নত করতে হলে কৃষিবিদদের প্রয়োজন। বঙ্গবন্ধু তাই কৃষিবিদদের সরকারি চাকরিতে প্রথম শ্রেণির মর্যাদা দিয়েছেন। তারই সুফল আজ বাংলাদেশের মানুষ পাচ্ছে।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আজকের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষকের বন্ধু। যারা কৃষিবিদদের ভেতরে বিভক্তি সৃষ্টি করার মাধ্যমে ফায়দা লুটের চেষ্টা করে তাদের প্রতি ধিক্কার জানাই। যারা বিভক্তি সৃষ্টি করে তারা শেখ হাসিনার সরকারের উন্নয়ন চায় না, ভালো কিছু চায় না। কৃষিবিদদের সবচেয়ে বড় পরিচয় কৃষিবিদ। কৃষিবিদদের মাঝে বিভক্তি দূরে ঠেলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, কৃষিবিদরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান কৃষিবান্ধব সরকারের কাজ সফল করাতে কাজ করে যাচ্ছে।

কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি কৃষিবিদ ড. শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন কৃষিবিদ ইনস্টিটিউশনের মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স, কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: