পাঁচ উপজেলায় গড়ে উঠেছে সবজি গ্রাম

নিউজ ডেস্কঃ

জয়পুরহাটের পাঁচ উপজেলাতেই গড়ে তোলা হয়েছে সবজি গ্রাম। যা নিরাপদ সবজি উৎপাদনে বিশেষ ভূমিকা রাখছে। সবজিসহ নানা ফসলে যত্রতত্র কীটনাশকের ব্যবহার মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলছে। এ কারণেই এমন উদ্যোগ গ্রহণ করেছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক স ম মেফতাহুল বারি নিরাপদ সবজি গ্রাম গড়ে তোলার বিষয়ে জানান, শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান কৃষি বান্ধব সরকারের সার্বিক নির্দেশনায় জেলার পাঁচ উপজেলায় গড়ে তোলা হয়েছে নিরাপদ সবজি গ্রাম। যার মাধ্যমে বাজারে বিষমুক্ত নিরাপদ সবজির মার্কেট তৈরি করা সম্ভব হয়েছে। এতে করে সাধারণ মানুষ কিনতে পারছে নিরাপদ সবজি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানা যায়, কীটনাশক মুক্ত নিরাপদ সবজি সরবরাহ করার লক্ষ্যে নিরাপদ সবজি গ্রাম গুলোতে চাষ হচ্ছে বেগুন, ফুলকপি, মুলা, পটল, লতিরাজ কচু, আলু, গাজর, শিম, করলা, টমেটো, মিষ্টিকুমড়া, চিচিঙ্গা, শসা ও লাউ। উপজেলা ভিত্তিক গড়ে তোলা নিরাপদ সবজি গ্রাম গুলো হচ্ছে জয়পুরহাট সদরে বিষ্ণুপুর ও হরিপুর গ্রাম, পাঁচবিবি উপজেলায় হাজিপুর ও খাসবাট্টা গ্রাম, আক্কেলপুর উপজেলায় গোয়ালপাড়া আউয়ালগাড়ী ও চকবিজলী গ্রাম, ক্ষেতলাল উপজেলায় কুশুমশহর ও তেলাল নওপাড়া গ্রাম এবং কালাই উপজেলায় বেগুণগ্রাম ও জিন্দারপুর গ্রাম।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: