তামাক ছেড়ে আলু চাষে সফল কৃষকরা

নিউজ ডেস্কঃ

দীর্ঘদিন ধরে হওয়া তামাক চাষের জমিতে হচেছ এখন আলু চাষ। আর তাতেই হয়েছে বাম্পার ফলন। খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার গুমতি ইউনিয়নের বান্দরছড়া ১৫ নং ব্লকের নুরুল ইসলাম সর্দার পাড়ায় দেখা মিলে এমন সাফল্য। আলুর পাশাপাশি একই জমিতে চাষ করা হয়েছে দেশি জাতের মিষ্টি কুমড়া। আলু আর মিষ্টি কুমড়া মিলে জমি জুড়ে যেন ফসলের হাসি।

২০১৭-১৮ অর্থ সালে সবজি চাষে জাতীয় পর্যায়ে তৃতীয় হওয়া সফল সবজি চাষি খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার গোমতি ইউনিয়নের বান্দরছড়া ১৫নং ব্লকের কৃষক সফিউল বাশারের আলু চাষে সাফল্যের কথা।

আলু চাষি মো. সফিউল জানান, গেল কয়েক বছর ধরে তিনি একই জমিতে তামাক চাষ করলেও কৃষি বিভাগের পরামর্শে তামাক চাষ ছেড়ে সবজি চাষ শুরু করেছেন। সবজি চাষ শুরু করেই শ্রেষ্ঠত্বের স্বীকৃতিও পেয়েছেন। তারই ধারাবাহিকতায় তিনি এবছর একই জমিতে ডায়মন্ড জাতের আলু চাষ করেছেন। আলুর পাশাপাশি দেশি জাতের মিষ্টি কুমড়ারও চাষ করেছেন তিনি।

মাটিরাঙ্গা উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আমির হোসেনের পরামর্শ ও তত্ত্বাবধানে ১শ’ ৬০ শতক জমিতে ১৪ মন আলুর বীজ রোপন করেছেন জানিয়ে তিনি বলেন, তা থেকে প্রায় ৫০০ মন আলু উৎপাদন হবে। যা প্রত্যাশার অনেক বেশি বলেও জানান এ কৃষক। প্রতিদিন তার জমিতে প্রতিদিন গড়ে ৪/৫জন শ্রমিক কাজ করতো জানান তিনি।

জমি তৈরি, বীজ, সার, সেচ, কীটনাশক ও আলু উত্তোলন পর্যন্ত প্রতি ৪০ শতকে ৩০ হাজার টাকা হিসেবে ১শ’ ৬০ শতকে ১ লাখ ২০ হাজার টাকার মতো খরচ পড়েছে। এ হিসেবে এক কেজি আলুর উৎপাদন খরচ পড়েছে ৬ টাকা। প্রতি কেজি আলু পাইকারী দরে বিক্রি হচ্ছে পৌনে ১৫ টাকা। সে হিসেবে আলু চাষে প্রায় দুই লাখ টাকারও বেশি আয় করবেন বলেও জানান কৃষক মো. সফিউল বাশার।

মাটিরাঙ্গা উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মো. মাসুম ভূঁইয়া জানান, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে আলুর বাম্পার ফলন হয়েছে।

তামাকের বদলে সবজি চাষ করে এখানকার কৃষকরা সফলতা দেখাচ্ছে মন্তব্য করে তিনি আরো বলেন, গুমতির কৃষক মো. সফিউল বাশারের সাফল্যে আলু চাষের প্রতি অন্য কৃষকদেরও আগ্রহ বেড়ে গেছে। আলুর বাম্পার ফলনে অর্থনীতি চাঙ্গা হয়ে উঠেছে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আমির হোসেন মাঠপর্যায়ে কৃষকদের আলুর পরিচর্চা রোগ-বালাই দমন ও জৈব সারের প্রয়োগ নিয়ে যথেষ্ট আন্তরিক ছিলেন। তাই আলুর ভালো ফলন হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: