বাকৃবিতে আউশ আবাদ বৃদ্ধিতে কর্মপরিকল্পনা প্রণয়ন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

রোহান ইসলাম, বাকৃবি:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে “বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প” এর আওতায় ২০২০-২১ অর্থবছরের “আউশ আবাদ বৃদ্ধিতে করণীয় ও খরিপ ১ মৌসুমের কর্মপরিকল্পনা প্রণয়ন শীর্ষক উপজেলা অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ মার্চ ২০২১) বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ভবনের কনফারেন্স রুমে স্বাস্থ্যবিধি মেনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সকাল ৯ টায় রেজিষ্ট্রেশন শুরু হয় এরপর অতিথিবৃন্দসহ ও অংশগ্রহণকারীদের আসন গ্রহণের পর পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের পরিচালক কৃষিবিদ মোহাম্মদ জিয়াউর রহমান। এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে সেই লক্ষ্যে এ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। এছাড়া প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ বশির আহম্মদ সরকার বলেন, কৃষকদের যদি আমরা এই প্রকল্পের আওতায় প্রশিক্ষিত করতে পারি তাহলে সরাসরি এর সুফল পাওয়া যাবে।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ আসাদুল্লাহ বলেন, এ অঞ্চলে কৃষিতে অনেক সম্ভাবনা রয়েছে। আঞ্চলিকভাবে প্রকল্প হাতে নেয়ার উদ্দেশ্য হলো কৃষির মাধ্যমে এলাকার উন্নয়ন ত্বরান্বিত করা।

অনুষ্ঠানে রাজনৈতিক ব্যাক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ বদিউজ্জামান বাদশা। তিনি বলেন একটি প্রকল্প মাঠপর্যায়ে সুসম্পন্ন করতে অনেক বাঁধা অতিক্রম করতে হয়। আশা করি ময়মনসিংহ অঞ্চলের কৃষিবিদদের আন্তরিক সহযোগিতায় এ প্রকল্পটি সুন্দরভাবে বাস্তবায়িত হবে।

এরপর সকাল এগারো ঘটিকায় কারিগরি সেশন শুরু হয়। বিকাল চারটায় সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ আব্দুল মাজেদ। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ময়মনসিংহের বিভিন্ন জেলা উপজেলার কৃষি কর্মকর্তাগণ।

  •  
  •  
  •  
  •