‘আরটিভি কৃষি পদক -২০২১’ পেলেন বাকৃবির অধ্যাপক ড. এম এ রহিম

RTV

রোহান ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ ‘আরটিভি কৃষি পদক-২০২১’ পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডীন অধ্যাপক ড. মো: আব্দুর রহিম। ব্যক্তি পর্যায়ে গবেষণার জন্য কৃষি গবেষক হিসেবে তাকে এ পদক প্রদান করা হয়।

বুধবার (৩১ মার্চ) সন্ধ্যায় বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে এ পদক দেয়া হয়। বাংলাদেশের কৃষি ক্ষেত্রে সার্বিক উন্নয়নের লক্ষ্যে কৃষি সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কৃষি খাতে নতুন নতুন জ্ঞান অর্জন, কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালনে উৎসাহিত করার উদ্দেশ্যে আরটিভি এ বছর ৮ জন ব্যক্তি ও ২টি প্রতিষ্ঠানকে প্রদান করে।

পদক পাওয়া দুই প্রতিষ্ঠান হলোঃ ধানের জাত উদ্ভাবনের জন্য বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট-ব্রি এবং ক্রিশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি)।

ব্যক্তি পর্যায়ে কৃষি গবেষক হিসেবে পদক পেয়েছেন গবেষণার জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এ রহিম, সেরা কৃষক হিসেবে বান্দরবানের তোয়ো ম্রো ও সেরা কৃষাণী হয়েছেন কক্সবাজারের কেঁচো কম্পোস্ট সার উৎপাদনকারী লাকী শর্মা।

এছাড়া ফরিদপুরের সাবিনা ইয়াসমিন সেরা খামারি (গরু, ছাগল, মহিষ), সিলেটের ইমরান হোসাইন সেরা খামারি (পোলট্রি) ও চাঁদপুরের সোহেল বেপারী সেরা খামারি (মৎস্য) ক্যাটাগরিতে পদক পেয়েছেন।

সেরা উদ্যান চাষি হয়েছেন সাতক্ষীরার শেখ আব্দুল জলিল। তাছাড়া, সাতক্ষীরার সাইফুল্লাহ গাজী রঙিন মাছ চাষি হিসেবে সেরা কৃষি উদ্যোক্তা (ব্যক্তি) ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। আরও উপস্থিত ছিলেন এনআরবিসি ব্যাংকের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন, আরটিভির সিইও আশিক রহমান প্রমুখ।

  •  
  •  
  •  
  •