হিলি স্থলবন্দরে ভারতীয় আদার আমদানি বেড়েছে

দিনাজপুর প্রতিনিধি:

দেশের অন্যতম স্থলবন্দর দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় আদার আমদানি বেড়েছে। সেই সঙ্গে হিলির খুচরা বাজারে কমতে শুরু করেছে দাম।

এক সপ্তাহ আগে যে আদা খুচরা বাজারে বিক্রি হয়েছে ১১৫ থেকে ১২০ টাকা কেজিতে, সেই আদা রোববার (১ মার্চ) কেজিতে ৪০ টাকা কমে বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকা কেজি দরে।

দাম কমার কারণ হিসেবে হিলি বাজারের আড়ৎদাড়রা বলছেন, পবিত্র রমজানকে কেন্দ্র করে আমদানিকারকরা বেশি পরিমাণে আদা আমদানি করছে। এতে করে আদার সরবরাহ বেড়েছে স্থানীয় পাইকারি ও খুচরা বাজারে। সরবরাহ বাড়ায় বাজারে আদার দাম কমতে শুরু করেছে।

হিলি খুচরা বাজারে আদা কিনতে আসা মতিউর রহমান বাংলানিউজকে জানান, কিছু দিন আগে আদার দাম ১২০ টাকা ছিল। আজ কিছুটা দাম কমেছে, এ জন্য ৫ কেজি কিনলাম। এভাবে অন্যান্য পণ্যের দাম কমলে আমরা শান্তিতে বাজার করতে পারি।

হিলি কাস্টমস রাজস্ব কর্মকর্তা মাহাবুবুর রহমান বাংলানিউজকে জানান, ৩ মাসে এ বন্দর দিয়ে ভারত থেকে ৩ হাজার ৩১৯ মেট্রিক টন আদা আমদানি হয়েছে। যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ২ কোটি ৬৮ লাখ টাকা। পবিত্র রমজান মাস উপলক্ষে ভারতীয় আদার আমদানি আরও বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন

  •  
  •  
  •  
  •