২০ বছরের মধ্যে চলতি বছরই দারিদ্র্যের হার সবচেয়ে বাড়বে

নিউজ ডেস্কঃ

২০ বছরের মধ্যে চলতি বছরই দারিদ্র্যের হার সবচেয়ে বাড়বে পূর্ব এশিয়ার দেশগুলোতে এই পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। আর্থিক সংস্থাটির নতুন রিপোর্ট বলছে, উন্নয়নশীল পূর্ব এশিয়া আর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৩ কোটি ৮০ লাখ মানুষ দারিদ্র্যের মুখে পড়বে। গেলো দুই দশকের মধ্যে এই অঞ্চলের এমন ভয়াবহ অবস্থা এবারই প্রথম।

দৈনিক মাথাপিছু আয় ৫ দশমিক পাঁচ শূন্য ডলার হলেই এ আয় দারিদ্রসীমার নিচে ধরে বিশ্বব্যাংক। পূর্ব এশিয়ার মধ্যে চীন, দক্ষিণ-পূর্ব এশিয়া আর প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র যেমন ফিজি আর সামোয়ায় বাড়বে দারিদ্র্যের হার। তবে ভারতসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ এ পরিসংখ্যানের বাইরে। এ অঞ্চলের প্রবৃদ্ধি চলতি বছর মাত্র শূন্য দশমিক ৯ শতাংশ হতে পারে, যা ১৯৬৭ সালের পর সর্বনিম্ন।

এদিকে, বছরের দ্বিতীয় প্রান্তিকে যুক্তরাষ্ট্রের অর্থনীতি ৩১ শতাংশ পর্যন্ত সংকুচিত হয়েছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এপ্রিল থেকে জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের জিডিপি প্রবৃদ্ধি রেকর্ডহারে কমেছে। ১৯৪৭ সালের পর সর্বনিম্ন প্রবৃদ্ধি হয়েছে দ্বিতীয় প্রান্তিকে। করোনা মহামারীর কারণে প্রতি প্রান্তিকেই কমছে দেশটির প্রবৃদ্ধি। টানা ১১ বছর ইতিবাচক প্রবৃদ্ধির ধারা ছিলো মার্কিন অর্থনীতির। যা চলতি বছরের প্রথম প্রান্তিকেই রেকর্ড ভেঙ্গে নেমেছে ৫ শতাংশে। বিশেষজ্ঞরা বলছেন, কংগ্রেস যদি আর্থিক সহায়তা সংক্রান্ত প্রণোদনা কার্যক্রম পরিচালনা করতে ব্যর্থ হয় কিংবা করোনা ভাইরাসের দ্বিতীয় দফার সংক্রমণ শুরু হয়, তাহলে এবার মন্দার মুখে পড়ে যাবে মার্কিন অর্থনীতি।

  •  
  •  
  •  
  •