আগামীকাল শুরু রাবির ভর্তি পরীক্ষা

রাবি সংবাদদাতা:

logo-of-Rajshahi-Universityরাজশাহী বিশ্বদ্যিালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল সোমবার (৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। চলবে বৃহস্পতিবার (১২ নভেম্বর) পর্যন্ত। এ বছর ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ৩৯ জন শিক্ষার্থী।

গত ১ অক্টোবর সকাল ১০টা থেকে শুরু হয়ে গত ১৮ অক্টোবর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি আবেদন প্রক্রিয়ায় ৪ হাজার ৭২২ টি আসনের বিপরীতে আবেদন করেন ১ লাখ ৬০ হাজার ৬৮২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

আগামীকাল সোমবার সকাল ৯ টায় ’এ’ ইউনিটের (কলা অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। গতবারের ন্যায় এবারও দুই শিফটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। সোমবার প্রথম শিফটে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ’এ’ ইউনিটের (কলা অনুষদ) বিজোড় রোল নম্বর এবং সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত জোড় রোল নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একই দিন দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ‘বি’ ইউনিটের (আইন অনুষদ) বিজোড় রোল নম্বর এবং বিকাল ৩:৩০টা থেকে ৪:৩০টা পর্যন্ত জোড় রোল নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী মঙ্গলবার (১০ নভেম্বর) সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ‘ই’ ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদ) বিজোড় রোল নম্বর এবং ১১টা থেকে ১২টা পর্যন্ত জোড় রোল নম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

একইদিন দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদ) বাণিজ্য বিজোড় রোল নম্বর এবং বিকাল ৩:৩০টা থেকে ৪:৩০টা পর্যন্ত বাণিজ্য জোড়সহ সকল অবাণিজ্য রোল নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার (১১ নভেম্বর) সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ‘এফ’ ইউনিটের (জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ) বিজোড় রোল নম্বরসহ সকল অবিজ্ঞান রোল নম্বর এবং ১১টা থেকে ১২টা পর্যন্ত জোড় রোল নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একইদিন দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ‘এইচ’ ইউনিটের (প্রকৌশল অনুষদ) বাণিজ্য বিজোড় রোল নম্বর এবং বিকাল ৩:৩০টা থেকে ৪:৩০টা পর্যন্ত বাণিজ্য জোড়সহ সকল অবাণিজ্য রোল নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবং ভর্তি পরীক্ষার শেষদিন বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ‘সি’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) বিজোড় রোল নম্বর এবং ১১টা থেকে ১২টা পর্যন্ত জোড় রোলসহ সকল অবিজ্ঞান রোল নম্বর নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একইদিন দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ‘জি’ ইউনিটের (কৃষি অনুষদ) এবং বিকাল ৩:৩০টা থেকে ৪:৩০টা পর্যন্ত ‘আই’ ইউনিটের (চারুকলা অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়াও আসন বিন্যাসসহ ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ধফসরংংরড়হ.ৎঁ.ধপ.নফ থেকে জানা যাবে। ক্যাম্পাসের প্রবেশপথ ও পরীক্ষা কেন্দ্রের কাছে স্থাপিত নোটিশ বোর্ডেও তা টানানো থাকবে। পরীক্ষার্থীদের আসন বিন্যাস অনুযায়ী নির্ধারিত কক্ষেই পরীক্ষা দিতে হবে। পরীক্ষা কক্ষে মোবাইল ফোন অথবা ঐ ধরনের অন্য কোনো কিছু ব্যবহার করা যাবে না।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে এবং পরীক্ষা চলাকালীন সময়ে যাতে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে এ জন্য সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয় ও থানা সূত্রে জানা গেছে। বাড়তি নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

পরীক্ষা চলাকালীন নিরাপত্তা ব্যবস্থার কথা উল্লেখ করে রাবি প্রক্টর প্রফেসর তরিকুল হাসান জানান, যান চালাচল নিয়ন্ত্রণ করার জন্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে ট্রাফিক পুলিশ থাকবে, রাষ্ট্রীয় নিরাপত্তার জন্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় ও পরীক্ষা কেন্দ্রের গেটে অতিরিক্ত পুলিশ থাকবে, এছাড়া একটি অস্থায়ী পুলিশ ক্যাম্প থাকবে।

তিনি আরো জানান, পরীক্ষার্থীদের সহযোগিতার জন্য কোন রাজনীতিক বা সেচ্ছাসেবী সংগঠন হেল্প ডেস্ক স্থাপন করতে পারবে না। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন পয়েন্টে হেল্প ডেস্ক স্থাপন করে পরীক্ষার্থীদের সহায়তা করা হবে।

মতিহার থানার ওসি হুমায়ন কবীর বলেন, ‘পরীক্ষা দিতে এসে পরীক্ষার্থীরা যাতে হয়রানির শিকার না হয় সেজন্য সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

  •  
  •  
  •  
  •  
ad0.3