আমেরিকার টাফটস্ বিশ্ববিদ্যালয়ের সাথে আইআইএএসটি, রংপুর এর সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

নিউজ ডেস্কঃ

বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় থাকা আমেরিকার টাফটস্ বিশ্ববিদ্যালয়ের সাথে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব এপ্লায়েড সায়েন্স এন্ড টেকনোলজি (আইআইএএসটি), রংপুর এর সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। টাফটস্ এর কামিংস স্কুল অব ভেটেরিনারি মেডিসিন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব এপ্লায়েড সায়েন্স এন্ড টেকনোলজি, রংপুর এর শিক্ষা ও গবেষণায় আন্তর্জাতিক সহযোগিতা তরান্বিত করার উদ্দেশ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। যুক্তরাষ্টের স্থানীয় সময় সোমবার বিকেল ৪.৩০ টায় বিশ্ববিদ্যালয়টির ডিন কনফারেন্স রুমে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি আপেল ও ক্যানবেরি ড্রিংকস চিয়ারস’স করার মধ্য দিয়ে শুরু হয়। টাফটস্  কামিংস স্কুল অব ভেটেরিনারি মেডিসিনের ডিন প্রফেসর ড. জয়ই এস নল এবং আইআইএএসটি’র গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর ড.মোঃ সহিদুজ্জামান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। সমঝোতা স্মারক অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন টাফটস্ ভেটেরিনারি স্কুলের এসোসিয়েট ডিন প্রফেসর ড. শওকত আনোয়ার, ডিনের সহকারি মিঃ স্টিভ লিবুডা এবং মার্কের্টিং কমিউনিকেশন কোঅর্ডিনেটর মিসেস ট্রিমলে ড্যানিয়েল। সমঝোতা স্মারক শেষে দুই প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষা ও গবেষনা উন্নয়ন এবং বন্ধুত্বপূর্ন সম্পর্ক বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়।

সমঝোতা চুক্তি অনুযায়ী দুই প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষা ও গবেষণার উপকরণ, যৌথ গবেষণা, প্রশিক্ষণ, প্রকাশনা এবং একাডেমিক তথ্য বিনিময়সহ স্বল্প মেয়াদী বিভিন্ন শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে জানা যায় ।

দ্বিপাক্ষীক এ সমঝোতা চুক্তি অনুযায়ী আইআইএএসটি’র শেষবর্ষের শিক্ষার্থীরা  প্রতিবছর ৮ সপ্তাহের জন্য টাফটস্ এর কামিংস স্কুল অব ভেটেরিনারি মেডিসিন এর মাইক্রোবায়োলজি এন্ড ইনফেকশাস ডিজিজ অথবা বায়োমেডিকেল সায়েন্স বিভাগের বিভিন্ন গবেষনাগার ও সেন্টারে উন্নত প্রশিক্ষণ বা এক্সটার্নশিপের সুযোপ পাবে। ঠিক একইভাবে টাফটস্  কামিংস স্কুল অব ভেটেরিনারি মেডিসিনের শেষবর্ষের শিক্ষার্থীরা আইআইএএসটি’র বিভিন্ন গবেষণাগারে অভিজ্ঞতা শেয়ার ও প্রশিক্ষন নিবে।

এছাড়া দুই প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রতিবছর ৪ থেকে ৬ সপ্তাহের জন্য ভিজিটের সুযোগ পাবে।

উল্লেখ্য যে, আইআইএএসটি ইতোমধ্যে টাফটস্ এর ইনফেকশাস ডিজিজ এন্ড গ্লোবাল হেল্থ বিভাগ এবং যুক্তরাজ্যের কেন্ট বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ গবেষনা পরিচালিত করছে। সম্প্রতি নেপালের ন্যাশনাল এগ্রিকালচারাল রিসার্চ সেন্টারে প্রতিবছর ১৫ দিনের শিক্ষা সফর সুযোগ সৃষ্টি হয়েছে।

আইআইএএসটি প্রিন্সিপাল সাইফুল ইসলাম বলেন, বিদেশি বিশ্ববিদ্যালয় ও তাদের অভিজ্ঞ শিক্ষক ও গবেষকদের তত্ত্বাবধানে ব্যবহারিক বিষয়ে হাতে-কলমে শিক্ষা পেলে ছাত্রছাত্রীদের কর্মজীবনে এর সুফল পাওয়া যাবে। দক্ষ ও যুগোপযোগী গ্র্যাজুয়েট তৈরির ক্ষেত্রে এর সুদূর প্রসারি ভূমিকা থাকবে। এ সমঝোতা চুক্তির মাধ্যমে আইআইএএসটির আন্তর্জাতিক স্বীকৃতি এবং গ্রহণযোগ্যতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে যা এই প্রতিষ্টানটির গুণগতমান বৃদ্ধিতে এবং দেশ-বিদেশে গ্রাজুয়েটদের মূল্যায়নে সহায়ক হবে।

 

 

  •  
  •  
  •  
  •