প্রাথমিক-ইবতেদায়িতে পাসের হার ৯৫ শতাংশ

নিউজ ডেস্কঃ

এবছর প্রাথমিক সমাপনীতে ৯৫ দশমিক ৫০ শতাংশ এবং ইবতেদায়িতে ৯৫ দশমিক ৯৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ফলাফল প্রকাশ করেন। তিনি বলেন, এবার প্রাথমিক সমাপনীতে জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন। আর ইবতেদায়িতে পূর্ণ জিপিএ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন।

গত বছর প্রাথমিক সমাপনীতে ৯৭ দশমিক ৫৯ শতাংশ ও ইবতেদায়িতে ৯৭ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। সেই হিসেবে এবার প্রাথমিকে পাসের হার কমেছে ২ দশমিক ০৯ শতাংশ পয়েন্ট। আর ইবতেদায়ীতে পাসের হার কমেছে ১ দশমিক ৭৩ শতাংশ পয়েন্ট।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ।

তিনি বলেন, এবছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার  ৮৭ দশমিক ৯ শতাংশ। অষ্টম শ্রেণির শেষ করা মোট ২৬ লাখ ২ হাজার ৫৩ জন শিক্ষার্থী পরীক্ষায় বসেছিল।

দীপু মনি জানান, এবার মোট জিপিএ ৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন। মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছিল মোট ২৯ হাজার ২৭৫টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এরমধ্যে শতভাগ শিক্ষার্থী পাস করা প্রতিষ্ঠান ৫ হাজার ২৪৩টি, আর শূন্য পাসের প্রতিষ্ঠান ৩৩টি।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: