ধর্ষণের ঘটনায় অভিযুক্ত রাবি ছাত্রকে আজীবন বহিষ্কারের দাবি

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রী ধর্ষণের ঘটনায় অভিযুক্ত মাহফুজুর রহমান সারদকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কারসহ ছয় দফা দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধন থেকে তারা দাবি জানান।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হচ্ছে-বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেল কার্যকারিতা বৃদ্ধি, অপরাধী যাতে আইনের ফাঁক-ফোকর দিয়ে বেরিয়ে আসতে না পারে তা নিশ্চিত করা, নারী-বান্ধব ক্যাম্পাস, বহিরাগতদের চলাচলে নিয়ন্ত্রন, ক্যাম্পাসে মোটসাইকেলের সর্বোচ্চ গতি ২০কি.মি করা।

মানববন্ধনে বক্তরা বলেন, দেশের সকল মেয়ের নিরাপত্তা নিশ্চিতের দায়িত্ব রাষ্ট্রের। অথচ সেই নিরাপত্তার জন্য মেয়েদের আজ রাস্তায় দাঁড়াতে হয়েছে। বিভিন্ন সময় মেয়েদের পোশাকের সমালোচনা করা হয়। এর মাধ্যমে প্রাকারান্তে ধর্ষকদের দোষকে খাটো করে দেখানো হয়। এসময় মেয়েরা ঘরে বাইরে কোথাও নিরাপদ নয় উল্লেখ করে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- দাবি করেন।

এসময় ‘ড্রেসআপ ভাল না, ধর্ষণ জাস্টিফাইড?’ ‘যৌন নিপীড়ন সেল কার্যকর চাই’ ‘মুজিব বর্ষে হোক অঙ্গীকার, আর নয় ধর্ষণ নিপীড়ন’ ‘ধর্ষণের একমাত্র শাস্তি মৃত্যুদ- হোক’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শণ করে শিক্ষার্থীরা।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হৃদি কবীরে সঞ্চালনা বিভিন্ন বিভাগের দুইশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •