বিভাগের নাম পরিবর্তনের দাবিতে রাবি শিক্ষার্থীদের আমরণ অনশন

রাবি প্রতিনিধি:

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) বিষয়ের কোড অন্তভূক্ত করার দাবিতে বেশ কয়েকদিন ধরে আন্দোলন করে আসছিলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স বিভাগের শিক্ষার্থীরা। তবে সেই আন্দোলনে সাড়া না পাওয়ায় বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যানের দাবিতে আমরণ অনশন শুরু করেছে তারা।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে এ কর্মসূচি শুরু করেন। এর আগে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন শিক্ষার্থীরা।

অনশনরত শিক্ষার্থীরা বলেন, বিভাগ প্রতিষ্ঠার পর দীর্ঘ ২৪ বছর পেরিয়ে গেলেও পিএসসিতে বিষয় কোড আর্šÍভুক্ত করা হয়নি।এতে আমরা বিভিন্নভাবে বৈষম্যের শিকার হচ্ছি। পিএসসি অধীনস্থ উচ্চ বিদ্যালয়ের নন-ক্যাডার পদগুলোতেও আমরা যেতে পারি না। নন-ক্যাডার পদগুলোতে তালিকায় প্রথম হয়েও আমরা বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তরে চাকরি করতে পারি না। এছাড়া দেশের সবচেয়ে সহজলভ্য গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ থেকেও বঞ্চিত হতে হচ্ছে আমাদের।

এসময় শিক্ষার্থীরা আরও বলেন, দীর্ঘদিন ধরে বিষয় কোড আর্ন্তভুক্তির দাবি জানিয়ে আসছি। কিন্তু আশ্বাস ছাড়া আর কিছুই পাইনি। পিএসসি’র উর্ধ্বতন কর্মকর্তারা ৪১তম বিসিএস-এ বিষয় কোড অন্তর্ভুক্ত করা হবে বলে আমাদের শিক্ষকদের আশ্বস্ত করেছিলেন। কিন্তু তা আজ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। বিষয় কোড অর্šÍভুক্তির সর্বোচ্চ নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত তাদের কর্মসূচি চলবে বলে তারা জানান।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: