১৪ জুন শুরু রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

নিউজ ডেস্কঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৪ জুন।

সোমবার বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স কক্ষে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি উপ-কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে ডেইলি বাংলাদেশকে জানান ব্যবসায় শিক্ষা অনুষদের অধিকর্তা অধ্যাপক এম. হুমায়ুন কবীর।

তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিটে (এ, বি, সি) ভর্তি পরীক্ষা তিনদিনে সম্পন্ন করা হবে। ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৪ জুন, ‘এ’ ইউনিটের ১৫ জুন এবং ‘বি’ ইউনিটের ১৬ জুন অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা তিন শিফটে নেয়া হবে। প্রতি শিফটে ১৫ হাজার করে তিন শিফট মিলে এক ইউনিটে ৪৫ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি সংক্রান্ত কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী রাবিতে ভর্তির জন্য অনলাইনে প্রাথমিক আবেদন চলবে ৭ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত। প্রাথমিক আবেদন বাছাই শেষে ২৩ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চূড়ান্ত আবেদন করা যাবে। এবারে সার্ভিস চার্জসহ প্রাথমিক আবেদনের ফি ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদনের ফি এক হাজার একশ টাকা নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষা ৩টি (এ, বি, সি) ইউনিটে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা মিনিট, দুপুর ১২ থেকে ১টা ও বিকেল ৩ থেকে ৪টা, এই ৩ শিফটে অনুষ্ঠিত হবে। বিভাগ পরিবর্তনের সুযোগ থাকায় যোগ্যতা অনুযায়ী শিক্ষার্থীরা তিনটি ইউনিটেই আবেদন করতে পারবেন।

এবারে ৮০ টি এমসিকিউ প্রশ্নে ১ ঘণ্টা মেয়াদে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০। এবারেও সেকেন্ড টাইম এবং জিপিএ নম্বর থাকছে না।

  •  
  •  
  •  
  •