শিক্ষক-শিক্ষার্থীদের বিশেষ অনুদানের জন্য আবেদন করবেন যেভাবে

onudan

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক করর্মচারী ও শিক্ষার্থীদের মধ্যে ২০২০-২১ অর্থবছরের বাজেটে বিশেষ মঞ্জুরির অনুদানের টাকা বিতরণের উদ্যোগ নিয়েছে সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীনে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীদের এ টাকা পেতে গত ১ ফেব্রুয়ারি থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছিল। অনলাইনে আবেদনের সময় ছিল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

গত ২৮ ফেব্রুয়ারীতে সেই সময়সীমা বাড়িয়ে ৭ মার্চ পর্যন্ত করা হয়। এরপর আজ ৭ মার্চ আবারও বাড়িয়ে আবেদনের শেষ সময় ১৫ মার্চ ২০২১ পর্যন্ত করা হয়েছে।

অনুদানটি কাদের জন্য: শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী, ছাত্র-ছাত্রী।

আবেদনের যোগ্যতা:

১. স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান (এমপিও ও নন এমপিওভুক্ত)। এ সকল শিক্ষা প্রতিষ্ঠানের মেরামত ও সংস্কার, আসবাবপত্র সংগ্রহ, খেলাধুলার সরঞ্জাম সংগ্রহ, প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী বান্ধব করাসহ পাঠাগারের জন্য মঞ্জুরীর জন্য আবেদন করতে পারবে।

২. বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের (এমপিও ও নন এমপিওভুক্ত) শিক্ষক কর্মচারীরা তাদের দূরারোগ্য ব্যধি ও দৈব দুর্ঘটনার জন্য মঞ্জুরির আবেদন করতে পারবেন।

৩. সরকারী ও বেসরকারী উভয় শিক্ষা প্রতিষ্ঠানের (এমপিও ও নন এমপিওভভুক্ত) ছাত্র ছাত্রীরা তাদের দুরারোগ্য ব্যধি, দৈব দুর্ঘটনা ও শিক্ষা গ্রহণ কাজে ব্যয়ের জন্য মঞ্জুরির আবেদন করতে পারবে।

তবে একবার অনুদান পেলে শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক কর্মচারীরা পরবর্তী ২ বছর এবং শিক্ষার্থীরা পরবর্তী ১ বছর আবেদন করতে পারবেন না।

কত টাকা করে পাবেন:

১. শিক্ষা প্রতিষ্ঠান: সর্বোচ্চ ১ লক্ষ টাকা
২. শিক্ষক কর্মচারী: সর্বোচ্চ ৩০ হাজার টাকা
৩. ছাত্র ছাত্রী: ক. মাধ্যমিক: সর্বোচ্চ ৮ হাজার টাকা
খ. উচ্চ মাধ্যমিক: সর্বোচ্চ ৯ হাজার টাকা
গ. স্নাতক/সমমান/তদুর্দ্ধ: সর্বোচ্চ ১০ হাজার টাকা

শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের অনুদান বাবদ বরাদ্দের টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পাঠানো হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে বরাদ্দের টাকা ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।

শিক্ষার্থীদের অন্যান্য বৃত্তি সম্পর্কিত তথ্য, প্রতিষ্ঠান প্রধান/ বিভাগীয় প্রধানের প্রত্যয়ন পত্র এবং শারীরিক ও মানসিক অক্ষমতা সার্টিফিকেটের কপি প্রয়োজন হবে।

শিক্ষক কর্মচারীর ক্ষেত্রে চিকিৎসা সংক্রান্ত যাবতীয় ডাক্তারী সনদের কপি প্রতিষ্ঠান প্রধান/বিভাগীয় প্রধান কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে।

আর প্রতিষ্ঠানের ক্ষেত্রে আবেদনের কারণ সংক্রান্ত ছবি এবং ম্যানেজিং কমিটি/গভর্নিং বডির প্রত্যয়নপত্র প্রয়োজন হবে।

আবেদন ফি: বিনামূল্যে।

আবেদনের মেয়াদ: ১৫ মার্চ, ২০২১।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীদের অনুদান প্রদানের সংশোধিত নীতিমালা ২০২০ অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীদের অনলাইনে (www.shed.gov.bd) আবেদন আহ্বান করা হয়েছে।

  •  
  •  
  •  
  •