৪১ তম বিসিএস প্রিলিতে অনুপস্থিত এক লাখ পরীক্ষার্থী!

bcss

নিউজ ডেস্কঃ করোনা পরিস্থিতিতে ঝুঁকি থাকা সত্ত্বেও শুক্রবার (১৯ মার্চ) সারাদেশে ৪১ তম বিসিএস প্রিলিমিনারি সুষ্ঠুভাবেই অনুষ্ঠিত হয়। দেশের আট অঞ্চলে একযোগে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ পরীক্ষায় পৌনে পাঁচ লাখ প্রার্থী আবেদন করেন। তবে প্রায় এক লাখ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেননি। অনুপস্থিতির হার প্রায় ২৫ শতাংশ। আর উপস্থিতির হার ৭৫ শতাংশ। রোববার (২১ মার্চ)
সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে এ তথ্য জানা গেছে।

পিএসসির তথ্য মতে, ৪১তম বিসিএসে আবেদন করেছিলেন সারাদেশের ৪ লাখ ৪ হাজার ৫১৩জন চাকরিপ্রার্থী। এরমধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন তিন লাখ চার হাজার ৯০৭ জন। অর্থাৎ প্রবেশপত্র ডাউনলোড করেও পরীক্ষায় অংশগ্রহণ করেননি ৯৯ হাজার ৬০৬ জন পরীক্ষার্থী। অনুপস্থিতির হার ২৪ দশমিক ৬২ শতাংশ।

পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ৪০তম বিসিএস থেকে ৪১তম বিসিএসের মধ্যে এক বছরের ব্যবধান। এসময়ের মধ্যে অনেকেই অন্য পেশায় যুক্ত হয়ে গিয়েছেন। তারা পরীক্ষায় অংশগ্রহণ করেনি। তাছাড়া করোনার একটা প্রভাবতো ছিলই।

তিনি বলেন, ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় প্রায় ২১ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। সে হিসেবে এবারের অনুপস্থিতির হার অস্বাভাবিক না। প্রায় এক বছর পর একটি পরীক্ষা হয়েছে। পরীক্ষায় উল্লেখযোগ্যসংখ্যক প্রার্থী অংশ নিয়েছেন। উপস্থিতির হার সন্তোষজনক। এজন্য তিনি সবার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন।

উল্লেখ্য বিভিন্ন ক্যাডারে মোট দুই হাজার ১৬৬টি শুন্য পদে নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০১৯ সালের নভেম্বরে।

  •  
  •  
  •  
  •