বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাকৃবিতে আলোচনা সভা অনুষ্ঠিত

রোহান ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ

আজ ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বজুড়ে ভারসাম্য হারানো ‘প্রতিবেশ পুনরুদ্ধারের’ অঙ্গীকার জানিয়ে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে এ বছর পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস।

দিবসটি উপলক্ষে বিশেষ আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগ। শনিবার (৫ জুন) বিকাল সাড়ে তিনটায় ভার্চ্যুয়ালি আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. একেএম জাকির হোসেন ও পরিবেশ অধিদপ্তরের ময়মনসিংহ বিভাগের পরিচালক ফরিদ আহমেদ।

অনুষ্ঠানে উপস্থিত এমেরিটাস প্রফেসর ড. এম.এ সাত্তার মন্ডল বলেন, পরিবেশের দূষণ রোধে ধানগাছ যে পরিমাণ কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে তার চেয়ে বেশি শোষণ করে। পরিবেশ সুরক্ষায় বিভিন্ন বৈজ্ঞানিক বিষয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান পরিবেশ রক্ষায় বেশি বেশি গাছ লাগানোর উপর গুরুত্ব আরোপ করেন তিনি। এই বিষয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় নিরন্তর কাজ করে যাচ্ছে।

আলোচনা সভাটি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আবদুল বাতেনের সভাপতিত্বে এবং অধ্যাপক ড. মোঃ আজহারুল ইসলাম (বিভাগীয় প্রধান) এর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আসলাম আলী।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,