আত্মপ্রকাশ করলো স্বেচ্ছাসেবী সংগঠন ‘বাংলাদেশ কৃষি জাগরণ’

pstu_web

পবিপ্রবি সংবাদদাতাঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে ‘বাংলাদেশ কৃষি জাগরণ’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন আত্মপ্রকাশ করেছে।

সংগঠনটি কৃষি, মৎস্য এবং এ্যানিমেল সায়েন্স ও ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত হয়েছে।

সংস্থার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কৃষিবিদ মো মশিউর রহমান রিয়াজ একটি বেসরকারি কোম্পানিতে গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন।

তিনি বলেন, সংগঠনটি শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি কৃষি বিষয়ে বাস্তব অভিজ্ঞতা অর্জন, পোকমাকড় নিয়ন্ত্রণ ও খামার ব্যবস্থাপনা সম্পর্কে সহায়তা করবে। পড়াশুনা শেষে কৃষি ক্ষেত্রে ক্যারিয়ার গঠনেও এটি সহায়ক ভূমিকা পালন করবে।

বর্তমান জ্ঞান বিজ্ঞানের প্রসারে সংস্থাটি কৃষকদের জন্য ‘টেলিএ্যাগ্রিকালচার’ নামে একটি অনলাইন সেবা শুরু করেছে। যার ফলে কৃষকরা অডিও এবং ভিডিও কলের মাধ্যমে সেবা নিতে পারবেন। এছাড়া যেকেউ ফেসবুক পেইজ ও গ্রুপে সমস্যা লিখেও সেবা নিতে পারবেন।

সংস্থাটি ‘এ্যাগ্রিটক’ নামে একটি ফেসবুক লাইভ প্রোগ্রাম চালু করেছে যেখানে আমন্ত্রিত কৃষি অফিসার, কৃষি বিজ্ঞানী, গবেষক ও কৃষি বিষয়ের শিক্ষকগন তাদের অভিজ্ঞতা ও নানাদিক তুলে ধরেন।

সংস্থাটির অভিজ্ঞ টিম কৃষি শিক্ষা, কনসালটেন্সি ও সম্প্রসারণের মাধ্যমে টেকসই কৃষি নিয়ে কাজ করবে। এছাড়া তরুণদের কৃষি উদ্যোক্তা ও কৃষি ব্যবসা করতে সমন্বিত সেবা প্রদান করবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: