পিডিএফের ৮দফা দাবি- জাবি উপাচার্যকে স্মারকলিপি

জাবি প্রতিনিধি:
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ফিজিক্যালি চ্যালেঞ্জড্ ডেভলোপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) ৮দফা দাবিতে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে স্মারকলিপি প্রদান করেছে।

বুধবার সকাল সাড়ে এগারটার দিকে উপাচার্য কার্যলয়ে পিডিএফ বিশ্ববিদ্যালয় শাখা সদস্যরা এ স্মারকলিপি প্রদান করে।

স্মারকলিপি প্রদান করার সময় সংগঠনটির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. এ টি এম আতিকুর রহমান, পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ড. এ এ মামুন, অধ্যাপক ড. নুরুল ইসলাম, সংগঠনটির সভাপতি কাউসার হামিদ, সাধারণ সম্পাদক মো: সুমন আলী, সাবেক সভাপতি আব্দুল জলীল প্রমুখ উপস্থিত ছিলেন।

৮দফা দাবিসমূহ হল, প্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তির কোটা বৃদ্ধি করা এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবার পর সরাসরি ভর্তি করা, লাইব্রেরীতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের পড়াশুনার ব্যবস্থা করা, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল পদ্ধতির প্রচলন করা এবং অন্তত একজন ব্রেইল টেকনিশিয়ান নিয়োগ দেয়া, আর্থিকভাবে অস্বচ্ছল প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা করা, প্রত্যেক অনুষদে এবং প্রশাসনিক ভবনে র‌্যাম্প এর ব্যবস্থা করা, ক্যাম্পাসে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য একটি পৃথক রেকর্ডিং কক্ষের ব্যবস্থা করা, প্রতিটি হলে অন্তত একটি করে প্রতিবন্ধী বান্ধব প্রক্ষালন কক্ষের ব্যবস্থা করা, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মচারী নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধী যোগ্য ব্যক্তিদের সুযোগ দেওয়া।

উল্লেখ্য, পিডিএফ ২০০৮ সালে যাত্রা করে। বর্তমানে ১৩টি বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের দাবী আদায়ে কাজ করছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: