কাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিনিধি:
প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল রোববার। তবে দেশের বর্তমান সঙ্কটে কোনো ধরনের বৈরি পরিস্থিতি তৈরি হলে ‘অন্য’ সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্র নাথ রায় একথা জানিয়েছেন।

শনিবার বিকেলে তিনি বলেন ‘পরিস্থিতি বিবেচনা করে আমাদের মন্ত্রণালয় সুপরিকল্পিত ব্যবস্থা নিবে। তবে পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে বলে আমরা আশা রাখি।’

রাজনৈতিক বৈরীতা বা অন্য কোনো অস্বাভাবিক পরিস্থিতিতে পরীক্ষার সূচি পরিবর্তন হবে কি না?-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখনো পর্যন্ত হরতাল-অবোরোধ-এ জাতীয় কোনো খবর আমরা পাইনি। যদি এ ধরনের কোনো পরিস্থিতি তৈরি হয়; আমরা নিশ্চয় পরীক্ষার্থীদের অনিশ্চয়তার মধ্যে ঠেলে দিতে পারি না।’

সকাল ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর দেড়টা পর্যন্ত। ৭ম বারের মতো সরাদেশে এ পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগের বছরের মতো এবারও বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের (শারীরিক প্রতিবন্ধী) জন্য ২০ মিনিট অতিরিক্ত সময় নির্ধারণ করা হয়েছে। পরীক্ষা শেষ হবে ২৯ নভেম্বর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে, প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নিচ্ছেন ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন শিক্ষার্থী। যেখানে ছেলেদের চেয়ে মেয়েদের অংশগ্রহণ ২ লাখ ৩৫ হাজার ৯৫৩ বেশি। এবার ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ ছাত্র এবং ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছেন।

এদিকে ইবতেদায়ি সমাপনীতে ৩ লাখ ৫ হাজার ৪৫১জন শিক্ষার্থী রয়েছেন। তবে ইবতেদায়িতে ছাত্রের সংখ্যা বেশি। এ পরীক্ষায় এক লাখ ৬০ হাজার ৫৬১ ছাত্র এবং এক লাখ ৪৪ হাজার ৮৯০ ছাত্রী অংশ নিচ্ছেন।

উল্লেখ্য, প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার মোট পরীক্ষার্থী ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন।

প্রসঙ্গত, গত বুধবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সংম্মেলনে প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার তারিখ ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি। তিনি বলেন, ‘পরীক্ষার জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।’

পরীক্ষার বিস্তারিত সময়সূচি:
প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ইবতেদায়ি সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাঈদ ও ফিকহ, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: