চতুর্থবারের মতো জার্মান চ্যান্সেলর হলেন অ্যাঙ্গেলা মার্কেল

আন্তর্জাতিক ডেস্ক:
জার্মানির সাধারণ নির্বাচনে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাট পার্টি (সিডিইউ) ফের সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বিজয়ী হয়েছে। ফলে চতুর্থবারের মতো চ্যান্সেলর নির্বাচিত হলেন ‘ইউরোপের নেত্রী’ মার্কেল।

নির্বাচনে জয়ী হওয়ার পর মার্কেল সমর্থকদের উদ্দেশে ভাষণ দিয়েছেন। তিনি বলেছেন, তার প্রত্যাশা ছিল দল আরও ভালো ফল করবে। এএফডি পার্টির উত্থান ঘটায় জনগণের ভয়, উদ্বেগের কথা তিনি শুনবেন বলে জানান।

এছাড়া নির্বাচনের আগেই দেশের অভিবাসন, শিক্ষা ও ডিজিটাল প্রযুক্তি খাতে বিনিয়োগকে গুরুত্ব দেয়ার কথা জানিয়েছিলেন তিনি।

স্থানীয় সময় ২৪ সেপ্টেম্বর রোববার সকালে সারাদেশে একযোগে ভোটগ্রহণ শুরু হয়ে তা সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে। এবার মোট ৬৫টি দল ১৯তম সাধারণ নির্বাচনে অংশ নিয়েছে। দেশটিতে প্রায় ৬ কোটি ১০ লাখ ভোটার তাদের অধিকার প্রয়োগ করেছেন।

নিয়ম অনুযায়ী, প্রতিজন ভোটার দু’টি করে ভোট দিয়েছেন। একটি সংসদীয় আসনের প্রার্থীকে, অপরটি দলকে। জার্মানিতে কোনো দল মোট ভোটের ৫ শতাংশ না পেলে সেই দল সংসদ প্রতিনিধিত্ব করতে পারে না।

এদিকে জার্মা পার্লামেন্টে মোট ৫৯৮ আসনের মধ্যে ২৯৯টি আসনে রোববার সরাসরি নির্বাচন হয়েছে। বাকি ২৯৯ আসনে দলীয় ভোটপ্রাপ্তির শতাংশের হিসাব অনুযায়ী বিভিন্ন দলের প্রার্থী তালিকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

প্রাথমিকভাবে জানানো হয়েছে, নির্বাচনী ফলাফলে মেরকেলের দল প্রায় ৩৩ শতাংশ ভোট পেয়েছে। আর ক্ষমতাসীনদের প্রতিদ্বন্দ্বী এসপিডি পেয়েছে ২০-২২ শতাংশ ভোট।

 

সূত্র: বিবিসি

  •  
  •  
  •  
  •