চীনের উপর নতুন করে আরও শুল্ক আরোপের হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক:

চীনের উপর নতুন করে আরও ২০ হাজার কোটি ডলারের আমদানি শুল্ক বসানোর হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় সোমবার রাতে এক বিবৃতিতে তিনি বলেছেন, যদি চীন নিজেদের অবস্থান পরিবর্তন না করলে ১০ শতাংশ শুল্ক বসানো হবে।

ট্রাম্পের এই বক্তব্যের ফলে দেশ দুটির মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধের আশংকা আরও বেড়েছে। বিশ্বের এক নম্বর এবং দুই নম্বর অর্থনীতির দেশের মধ্যে এই বাণিজ্য যুদ্ধের পরিণতি নিয়ে বিশ্ব জুড়ে উদ্বেগ আরও বাড়ছে।

মার্কিন প্রেসিডেন্ট আগে থেকেই বলে আসছেন, চীনের জন্য বাজার উন্মুক্ত করে দেয়ায় তার দেশের ক্ষতি হয়েছে। এক হিসাব উল্লেখ করে তিনি বলেন যে ২০১৭ সালে আমেরিকার বাণিজ্য ঘাটতি ছিল ৮০০ বিলিয়ন বা আশি হাজার কোটি ডলার। আর এই ঘাটতির প্রধান কারণ চীনের সঙ্গে বাণিজ্যে ক্রমবর্ধমান ভারসাম্যহীনতা। তার মতে চীন দুই দেশের মধ্যকার বাণিজ্য ঘাটতির সুযোগে ‘অন্যায্য’ ভাবে সুবিধা নিচ্ছে বলে তিনি বলছেন।

গত সপ্তাহে তিনি ঘোষণা দিয়েছিলেন, চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানি করা পাঁচ হাজার কোটি ডলারের পণ্যের ওপর ২৫ শতাংশ হারে আমদানি শুল্ক আরোপ করা হবে। যা আগামী মাস (জুলাই) থেকে কার্যকর হবে।

তার ওই ঘোষণার জবাবে চীন জানিয়েছিল, যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা সমপরিমাণ পণ্যের ওপর তারাও শুল্ক আরোপ করবে। এসব পণ্যের মধ্যে রয়েছে কৃষি পণ্য, গাড়ি এবং সামুদ্রিক পণ্য।

চীনের পাল্টা হুমকির জবাবে ট্রাম্প বলেছিলেন, চীন মার্কিন কোম্পানি, শ্রমিক এবং কৃষকদের ওপর ‘বদলা’ নিতে চাইছে, যারা কোনো দোষ করেনি।

সর্বশেষ হুমকিতে ট্রাম্প বলেছেন, বেইজিং যদি মার্কিন পণ্যে শুল্ক বসানোর সিদ্ধান্ত থেকে সরে না আসে তাহলে যুক্তরাষ্ট্র আরও শুল্ক বসাবে।

সূত্র : বিবিসি

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: