সৌদিতে অস্ত্র রফতানি বন্ধের ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবে অস্ত্র রফতানি করা থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। রোববার এক টেলিভিশন সাক্ষাৎকারে কানাডার প্রধানমন্ত্রী বলেন, সৌদি আরবের কাছে কোটি ডলারের অস্ত্র রফতানি চুক্তি বাতিলের পথ খুঁজছে তার ‘উদারতাবাদী‘ সরকার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে জানানো হয়, রোববারের ওই টেলিভিশন সাক্ষাৎকারে সৌদি নীতিতে কঠোর হওয়ার ইঙ্গিত দিয়েছেন ট্রুডো। সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ড ও ইয়েমেন যুদ্ধে সৌদির ভূমিকার ব্যাপক সমালোচনার কারণেই এমনটা ভাবছে কানাডা।

এর আগে ট্রুডো বলেছিলেন, কানাডিয়ান ইউনিট অব জেনারেল ডায়নামিক কর্পের করা ১৩ বিলিয়ন ডলারের ওই চুক্তি থেকে বেরিয়ে আসতে হলে কানাডাকে চড়া মাশুল গুণতে হবে। কেননা কানাডার ইতিহাসে প্রায় দেড় হাজার কোটি ডলারের এই চুক্তিটি সবচেয়ে বড় অস্ত্র চুক্তি।

গত মাসে ট্রুডো বলেন, যদি সৌদি আরব নিয়মিত এদেশ থেকে অস্ত্র আমদানি করে সেটা মানবতাবিরোধী কাজে ব্যবহার করে তাহলে কানাডার উচিত হবে দেশটির সঙ্গে করা অস্ত্র রফতানি চুক্তি থেকে সরে আসা।

টেলিভিশন সাক্ষাৎকারে জাস্টিন ট্রুডো বলেন, ‘সৌদি আরবের সঙ্গে যাতে আর দীর্ঘদিন ধরে এই রপ্তানি প্রক্রিয়া চালিয়ে যেতে না হয়, সেই পথ খোঁজা হচ্ছে।’ তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেন নি তিনি।

  •  
  •  
  •  
  •  
ad0.3