রাজস্থানে সোয়াইন ফ্লুতে ৪০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের জনপ্রিয় পর্যটন অঞ্চল হিসেবে পরিচিত রাজস্থান প্রদেশে চলতি বছরের প্রথম ১৭ দিনে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। তাছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন এক হাজারেরও বেশি মানুষ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাজস্থানের স্বাস্থ্য বিভাগ শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ‘চলতি বছরের জানুয়ারি মাসে শুধু রাজস্থানেই ৪০ জন মানুষ সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে মারা যান। তাছাড়া নতুন করে আরও এক হাজারের বেশি রোগীকে আমরা সোয়াইন ফ্লুতে আক্রান্ত হিসেবে সনাক্ত করেছি।’

রাজস্থান প্রদেশের যোধপুর জেলায় এই রোগের কবলে পড়ে সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটেছে। সেখানে গত ১৭ দিনে ১৬ জন মানুষের মৃত্যু হয়েছে। তাছাড়া সেয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছেন ২২৫ জন।

রাজধানী নয়াদিল্লিতে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। গত ১৩ জানুয়ারি পর্যন্ত সেখানে ১৬৮ জন সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে দেশটির জাতীয় রোগ নিয়ন্ত্রণ অধিদফতর।

এইচ১এন১ ভাইরাসের মাধ্যমে ছড়িয়ে পড়া মারাত্মক সংক্রামক এই রোগে ভারতে গত বছর এগারোশো জনের মৃত্যু ও আক্রান্ত হয় প্রায় ১৫ হাজার মানুষ। বিশ্বস্বাস্থ্য সংস্থা সোয়াইন ফ্লুকে এই রোগের সাম্প্রতিক অবস্থাকে বিশ্বব্যাপি মহামারি হিসেবে চিহ্নিত করেছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3