চীনা পণ্যে দ্বিগুণ শুল্ক আরোপ করলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:

শেষ পর্যন্ত ২০০ বিলয়ন ডলারের চীনা পণ্যের ওপর দ্বিগুনেরও বেশি কর আরোপ করলো যুক্তরাষ্ট্র। শুক্রবার থেকে আমদানি করা চীনা পণ্যের ওপর এই নতুন শুল্ক কার্যকর হবে বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন।

এর আগে বুধবার ট্রাম্প জানিয়েছিলেন, চীন বাণিজ্য চুক্তির শর্ত মানছে না। তাই তাদের পণ্যের ওপর ১০ শতাংশের পরিবর্তে ২৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে।

এদিকে চীন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে তার অত্যন্ত ক্ষুব্ধ। তারা এর জন্য ‘প্রয়োজনীয় পাল্টা ব্যবস্থা’ গ্রহণ করবে।

দুই দেশের মধ্যকার বাণিজ্য বিরোধ নিস্পত্তিতে বৃহস্পতিবার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওয়াশিংটন-বেইজিং বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ার পর সাম্প্রতিক সময়ে বিরোধ নিস্পত্তিতে এটাই ছিল দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠক। তবে বৈঠক যে কার্যকর হয়নি তা শুক্রবার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তেই প্রতিফলিত হয়েছে।

চীনা বাণিজ্য মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে বলেছে, ‘আশা করা হচ্ছিল বিদ্যমান সমস্যা সহযোগিতা ও আলোচনার মাধ্যমে দূর করতে যুক্তরাষ্ট্র ও চীনা পক্ষ যৌথভাবে কাজ করবে।’

চলতি বছরের প্রথম দিকে মাছ, হাতব্যাগ, কাপড় ও জুতাসহ আমদানি করা ২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্যের ওপর ১০ শতাংশ শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন। বাণিজ্য বিরোধ দূর করতে দুই দেশের আলোচনা শুরু হলে তা স্থগিত রাখা হয়। তবে ট্রাম্প অভিযোগ করেন আলোচনার গতি অনেক ধীর। এই ২০০ বিলিয়ন ডলারের পণ্যের পাশাপাশি আরো ৩২৫ বিলিয়ন ডলারের চীনা পণ্যের ওপরও ২৫ শতাংশ শুল্ক দ্রুত আরোপ করতে পারেন বলে হুমকি দিয়েছেন ট্রাম্প।

  •  
  •  
  •  
  •  
ad0.3