মাস্কবিরোধী বিক্ষোভ লন্ডনে

নিউজ ডেস্কঃ

যুক্তরাজ্যের রাজধানী শহর লন্ডনের কেন্দ্রস্থলে অবস্থিত হাইড পার্কে কয়েক শত অ্যাক্টিভিস্ট সরকার ঘোষিত লকডাউন ও মাস্কবিরোধী প্রতিবাদ কর্মসূচি পালন করেছে। বিক্ষোভকারীদের হাতে ‘কোনো মাস্ক নয়’, ‘আমি মাস্ক পরবো না’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্লাকার্ড দেখা যায় এ সময়। খবর ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের।

মাস্কবিরোধী ওই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন বেসামরিক বিমান শিল্পের এক কোটিপতি ব্যবসায়ী। যার মোট সম্পত্তির পরিমাণ প্রায় দুইশো মিলিয়ন ইউরো। তিনি আইনি পদক্ষেপও নিয়েছেন। সরকারের লকডাউন বিধিনিষেধ বিরুদ্ধে তার করা মামলায় গত মাসে হাইকোর্ট বিপক্ষে রায় দেয়।

গত ৬ জুলাই থেকে তিনি এই মাস্ক বিরোধী বিক্ষোভ শুরু করেন। তিনি বলছেন, ‘আমি সবার ব্যক্তিস্বাধীনতায় বিশ্বাস করি এবং সবার সে স্বাধীনতা যাতে অক্ষুন্ন থাকে আমি তার পক্ষে। সরকারের এসব পদক্ষেপ অর্থনীতির বারোটা বাজিয়েছে। শিশুরা স্কুলে যেতে পারছে না। মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।’

সরকারিভাবে ২৪ জুলাই থেকে দোকানে মাস্ক পরা বাধ্যতামূলক করার যে ঘোষণা দেওয়া হয়েছে তার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন ওই বিক্ষোভ কর্মসূচির আয়োজকরা। তারা বলছেন, ‘এটা হলো মানুষের ব্যক্তি স্বাধীনতা হরণ সংক্রান্ত বিধি-নিষেধ।’ বিক্ষোভে দেশটির বিরোধী দলের সাবেক নেতা জেরমি করবিনের ভাইও অংশ নেন।

ব্রিটেনে লকডাউন শি‌থি‌লের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। বড়দিনের আগেই স্বাভা‌বিক অবস্থায় ব্রিটে‌নকে ফি‌রি‌য়ে নি‌তে লকডাউন শিথিলের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। তবে মাস্ক পরার বিষয়টি আরও কঠোর করেছে দেশটির সরকার।

  •  
  •  
  •  
  •