১ হাজার ৪০০ কোটি ডলারের সহায়তা তহবিল ঘোষণা ট্রাম্পের

নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের কৃষিভিত্তিক রাজ্যগুলোর ভোটারদের মন জোগাতে ১ হাজার ৪০০ কোটি ডলারের সহায়তা তহবিল ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নভেল করোনাভাইরাস মহামারীতে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তায় এ তহবিল ব্যয় হবে।

প্রেসিডেন্ট নির্বাচনের ছয় সপ্তাহে আগে গত বৃহস্পতিবার রাতে উইসকনসিনে এক নির্বাচনীয় সভায় এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন। বর্তমান কভিড-১৯ সহায়তা কর্মসূচি থেকে তহবিল গঠিত হবে। তবে অতিরিক্ত অর্থ কোথা থেকে আসবে তা নিশ্চিত নয়।

অবশ্য শুক্রবার নতুন অর্থসহায়তার বিস্তারিত জানিয়েছে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ)। যেসব কৃষক তাদের পণ্য বিক্রিতে অসমর্থ হচ্ছেন এবং চাষাবাদের ব্যয় বৃদ্ধিতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তাদেরকে অর্থসহায়তা দেয়া হবে। তহবিল ঘাটতি পূরণের চেষ্টা করবে মার্কিন কংগ্রেস।

কৃষিমন্ত্রী সানি পারদিও এক বিবৃতিতে বলেন, কভিড-১৯ মহামারীতে কৃষি খাত দৃঢ়তার পরিচয় দিয়েছে। তবে এ খাতও বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। দ্বিতীয় দফার নভেল করোনাভাইরাস ফুড অ্যাসিস্ট্যান্স প্রোগ্রামের (সিএফএপি) লক্ষ্য হচ্ছে কভিড-১৯-এর কারণে যে কৃষিবাজার ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ব্যয় বৃদ্ধি পেয়েছে, তাদের সহায়তা করা।

ন্যাশনাল ফারমার্স ইউনিয়নের প্রেসিডেন্ট রব লারিউ বলেন, অতিরিক্ত এ সহায়তার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নতুন কর্মসূচিতে পুরনো প্রণোদনার ত্রুটি ঘোচাতে হবে, যেখানে ছোট খামারের চেয়ে বড় খামারকে সহায়তা দেয়া হয়েছে এবং বিদেশী মালিকানাধীন অনেক কোম্পানিতে লাখো ডলার দেয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •