বাচ্চা নিলেই বোনাস এই মহামারিতে

নিউজ ডেস্কঃ

করোনা মহামারির সংকটময় সময়ে নাগরিকদের সন্তান নিতে উৎসাহিত করছে সিঙ্গাপুর। মহামারির এই সময় সন্তান নিলে পিতা-মাতা পাবেন মোটা অঙ্কের অর্থ।

বিবিসির এক খবরে বলা হয়েছে, চাকরি হারিয়ে এবং আর্থিক চাপের কারণে অনেক নাগরিক এই মুহূর্তে সন্তান না নেওয়ার চিন্তা করছেন। এ বিষয়টি জানতে পেরে দেশটির সরকার ‘মহামারি বেবি বোনাস’ ঘোষণা করেছে। সিঙ্গাপুরে সন্তান জন্ম দেওয়ার কারণে আগেও বেশ কিছু বোনাস দেওয়া হতো। মহামারির সময় দেওয়া এই বোনাস হবে এর অতিরিক্ত। যদিও নতুন এই বোনাসের অর্থ কীভাবে দেওয়া হবে, তার বিস্তারিত এখনো প্রকাশ করা হয়নি।

বিশ্বে নিম্ন জন্মহারের দেশগুলোর মধ্যে সিঙ্গাপুর অন্যতম। ২০১৮ সালে আট বছরের মতো তা সর্বনিম্নে পৌঁছায়। তাই জন্মহার বাড়াতে দেশটি কয়েক দশক ধরে চেষ্টা করছে। মজার ব্যাপার হলো, প্রতিবেশী ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে জন্মহারের চিত্র ঠিক উলটো। করোনা লকডাউনের মধ্যে এই দুই দেশে গর্ভধারণের সংখ্যা বেড়ে গেছে।

সোমবার সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রী হেং সুয়ি কিট বলেন, কোভিড-১৯-এর কারণে অনেক দম্পতি সন্তান নেওয়ার পরিকল্পনা স্থগিত করেছেন বলে জানতে পেরেছি। তাই নতুন বোনাস ঘোষণা করা হচ্ছে। বর্তমানে সিঙ্গাপুরে সন্তান নেওয়ার ক্ষেত্রে পিতা-মাতাকে ১০ হাজার সিঙ্গাপুরি ডলার (৬ লাখ ২০ হাজার টাকা) পর্যন্ত বোনাস দেওয়া হয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: