রোহিঙ্গা বিষয়ক বৈঠক কাল

নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের উদ্যোগে আয়োজিত রোহিঙ্গাদের জন্য টেকসই মানবিক সহায়তা বিষয়ক অনুষ্ঠান আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। এতে প্রত্যাবাসনের ওপর জোর দেবে বাংলাদেশ।
আশা করা হচ্ছে, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ শরণার্থী সংস্থার ওই অনুষ্ঠানে বাংলাদেশ, আসিয়ান, ভারত, জাপানসহ প্রায় ৫০ দেশ এবং সংস্থা অংশ নেবে।

বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, আমাদের প্রথম অগ্রাধিকার প্রত্যাবাসন। একইসঙ্গে মানবিক সহায়তার জন্য পৃথিবীর দেশ ও সংস্থার অবদানকে আমরা স্বাগত জানাই।

তিনি বলেন, আমরা রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানের জন্য আসিয়ান ও অন্যান্য প্রতিবেশী দেশগুলোর গুরুত্বপূর্ণ ও কার্যকরী ভূমিকা আশা করছি।

বাংলাদেশ স্ব-প্রণোদিত, নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসন চায় উল্লেখ করে পররাষ্ট্র সচিব বলেন, এজন্য রাখাইনে সহায়ক পরিবেশ তৈরি করতে হবে।

বাংলাদেশ এ পর্যন্ত প্রায় সাড়ে ছয় লাখ রোহিঙ্গাদের তালিকা যাচাই-বাছাই করার জন্য দিলেও এরইমধ্যে মাত্র ১০ হাজারের যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০১৭ সালে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনী অপারেশন শুরু করলে হাজার হাজার রোহিঙ্গা নিহত হয়। সে সময় নারীরা ধর্ষণ ও গণধর্ষণের শিকার হয় এবং রোহিঙ্গাদের প্রায় ৪০০ গ্রাম জ্বালিয়ে দেয়া হয়।

সুত্র: ডেইলি বাংলাদেশ

  •  
  •  
  •  
  •