ট্রাম্পের শীর্ষ সহযোগী অভিনন্দন জানালেন বাইডেনকে

নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের অন্যতম নেতা ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ সহযোগী বলে পরিচিত সিনেট সদস্য মিচ ম্যাককনেল নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন। সোমবার ইলেক্টোরাল কলেজ থেকে বাইডেনকে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত ঘোষণা করার পর ম্যাককনেল এ প্রতিক্রিয়া জানালেন।

নির্বাচনে ডেমোক্র্যাট দল ৩০৬টি ও রিপাবলিকান দল ২৩২টি ভোট পেয়েছে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প এখনো নির্বাচনের ফলাফল মেনে নিতে সম্মত হননি।

সিনেটে ম্যাককনেল বলেন, ‘আমি ৩ নভেম্বরের নির্বাচনে ভিন্ন ফলাফল আশা করেছিলাম। কিন্তু কথা বলেছে ইলেক্টোরাল কলেজ। তাই আজ আমি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানাতে চাই।’

বাইডেনের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারসিকেও অভিনন্দন জানাতে গিয়ে তিনি বলেন, ‘আমাদের জাতি প্রথমবারের মতো একজন নারীকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছে। এই গর্বের অংশীদার সকল আমেরিকান।’

ম্যাককনেল জানান, তিনি বাইডেনকে ফোন করেও অভিনন্দন জানিয়েছেন এবং তারা দু’জন একসঙ্গে কাজ করবেন বলে সম্মত হয়েছেন।

এদিকে এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, তিনি ম্যাককনেলের মন্তব্যকে স্বাগত জানিয়েছেন। ‘এটি আরও আগে হলে আরও ভালো হতো। তবে এটি যে হয়েছে সেটাই গুরুত্বপূর্ণ। চলুন একসঙ্গে এগিয়ে যাই। এবং যেসব বিষয়ে আমাদের উদ্দেশ্য ও লক্ষ্য একই সেখানে চলুন একযোগে কাজ করি,’ বলেন কমলা।

এখন ট্রাম্প সর্বশেষ যা করতে পারেন তা হলো আগামী ৬ জানুয়ারী কংগ্রেসে নির্বাচনের পরাজয় চ্যালেঞ্জ করা। কিন্তু ম্যাককনেলের দ্বারা জো বাইডেনকে মেনে নেয়ার ফলে এটিও প্রায় অর্থহীন হয়ে পড়েছে। ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত হাউজ অব রিপ্রেজেন্টেটিভের কাছে এই চ্যালেঞ্জ বাঁধার মুখে তো পড়বেই, এমনকি সিনেটেও কোনো পরিবর্তন আসার সম্ভাবনা নেই।

এখন ট্রাম্পের কাছ থেকে কী প্রতিক্রিয়া আসে সেটিই দেখার বিষয়। তিনি ম্যাককনেলের মন্তব্যে আক্ষেপ করবেন নাকি নিজের শত্রুর তালিকায় তাকে যুক্ত করবেন? ট্রাম্পের প্রতিক্রিয়ার মাধ্যমেই বোঝা যাবে রিপাবলিকান দলের ভেতরকার অস্থিরতা এখন কোন পর্যায়ে রয়েছে।

  •  
  •  
  •  
  •