এক মাসে ওবামার বইয়ের বিক্রি ৩৩ লাখ ছাড়াল

নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আত্মজীবনীমূলক বই ‘এ প্রমিজড ল্যান্ড’ প্রকাশ হয়েছে এক মাস আগে। এরই মধ্যে এটি সর্বাধিক বিক্রিত প্রেসিডেনশিয়াল বইয়ের আখ্যা পেয়েছে।

বইটির প্রকাশনা সংস্থা ক্রাউন-এর বরাত দিয়ে বার্তা সংস্থা এপি’র প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডায় ‘এ প্রমিজড ল্যান্ড’-এর ৩৩ লাখ কপি বিক্রি হয়ে গেছে।

বইটির প্রথম সংস্করণে ৩৪ লাখ কপি ছাপিয়েছেন প্রকাশক পেঙ্গুইন র্যানডম হাউসি। এর মধ্যে গত ১৭ নভেম্বর প্রকাশের প্রথম দিনেই শুধু যুক্তরাষ্ট্র ও কানাডায় বইটির প্রায় ৮ লাখ ৯০ হাজার কপি বিক্রি হয়ে যায়।

এর আগে যুক্তরাষ্ট্রের আরেক সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আত্মজীবনীমূলক বই ‘মাই লাইফ’ বিক্রি হয়েছে ৩৫ লাখ কপি এবং জর্জ ডব্লিউ বুশের ‘ডিসিশন পয়েন্টস’ ৪০ লাখ কপি বিক্রি হয়েছে। ১৮৮০ সালে যুক্তরাষ্ট্রের ১৮তম প্রেসিডেন্ট ইউলিসিস এস. গ্রান্ট-এর ‘পারসোনাল মেমোরিস অব ইউলিসিস গ্রান্ট’ যখন প্রকাশ হয়, তখন ঝটপট ১ লাখ কপি বিক্রি হয়ে যায় বইটি। পরে আর বইটির মোট বিক্রির পরিমাণ জানা যায়নি।

দুই খণ্ডের ‘এ প্রমিজড ল্যান্ড’ বইটিতে ২০০৮ সালের নির্বাচনসহ বারাক ওবামার প্রথম মেয়াদে প্রেসিডেন্ট থাকাকালীন অনেক তথ্য রয়েছে। তার পরবর্তী বই প্রকাশের নির্দিষ্ট কোনো তারিখ এখনো ঠিক করা হয়নি।

প্রেসিডেন্ট হওয়ার আগে প্রকাশিত তার ‘ড্রিমস ফ্রম মাই ফাদার’ ও ‘দ্য অডাসিটি অব হোপ’ লক্ষাধিক বিক্রি হয়েছিল। এছাড়া তিনি শিশুদের জন্য ‘অব দ্য আই সিং’ নামে একটি বই লিখেছেন। যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামাও স্মৃতিকথা প্রকাশ করেন, যা পাঁচ মাসের মধ্যে এক কোটিরও বেশি কপি বিক্রি হয়ে যায়।

  •  
  •  
  •  
  •