তুরস্কে গণ টিকাদান শুরু

নিউজ ডেস্কঃ

চীনের সিনোভ্যাক সংস্থার উৎপাদিত ভ্যাকসিনের মাধ্যমে বৃহস্পতিবার থেকে গণ টিকাদান কার্যক্রম শুরু করেছে তুরস্ক।

ফেরিহা ওজেড ইমারজেন্সি হাসপাতালের প্রধান চিকিৎসক নুরেত্তিন ইয়ায়েত জানান, তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলের স্বাস্থ্যসেবা কর্মীদের টিকাদান দুই দিনের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

সম্পূর্ণ প্রক্রিয়াটি একটি অনলাইন ব্যবস্থা এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তুরস্কের ৮১ প্রদেশে পরিচালিত হচ্ছে। প্রক্রিয়াটি ভ্যাকসিনের দীর্ঘ মেয়াদি পার্শ্ব প্রতিক্রিয়াগুলোও শনাক্ত করতে পারে।
প্রয়োজনীয় সব সুরক্ষা সংক্রান্ত পরীক্ষা শেষে গত বুধবার তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয় সিনোভ্যাকের উৎপাদিত কোভিড-১৯ ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দেয়।

অনুমোদন পাওয়ার পর এক সরাসরি সম্প্রচারে ভ্যাকসিনের ডোজ নেন তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোচা এবং করোনাভাইরাস সংক্রান্ত বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের সদস্যরা।

সিনোভ্যাকের টিকা নিলেন এরদোয়ান

সিনোভ্যাক বায়োটেকের তৈরি করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। করোনার টিকা নিয়ে তুরস্কের জনগণকে আশ্বস্ত করতে স্থানীয় সময় বৃহস্পতিবার টিভি ক্যামেরার সামনেই টিকা নেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম সিজিটিএনের প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান করোনার টিকার প্রথম ডোজ নিয়েছেন আনকারা সিটি হসপিটালে। সেখানে তাঁর সঙ্গে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোচা। এর আগে গত বুধবার টিকা নেন স্বাস্থ্যমন্ত্রী।

টিকা নেওয়ার পর হাসপাতালের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরদোয়ান জানান, তিনি এবং তাঁর দল একে পার্টির সদস্যরা টিকা নিচ্ছেন। তিনি বাকি রাজনীতিকদেরও এই করোনার টিকার পক্ষে কথা বলার আহ্বান জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •