বাদুড় থেকে ছড়িয়েছে করোনা

নিউজ ডেস্কঃ

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখনও প্রতিদিন প্রাণ কাড়ছে হাজার হাজার মানুষের। এর উৎসভূমি চীন হলেও কীভাবে তা ছড়িয়েছে তা নিয়ে শুরু থেকেই বিতর্ক। চীনের দাবি, সামুদ্রিক প্রাণীর বাজার থেকে ছড়িয়েছে করোনা। তবে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ দাবি করে আসছে চীনের ল্যাব থেকে ছড়িয়ে পড়েছে করোনা। আবার অনেকের দাবি বাদুড় থেকে ছড়িয়েছে এই ঘাতক ভাইরাস।

এবার চীনের এক বিজ্ঞানী সেই বিতর্কে ঘি ঢাললেন। তিনি প্রকাশ্যে স্বীকার করেছেন যে, ভাইরাস সংক্রান্ত নমুনা সংগ্রহের সময় তার হাতে কামড় দিয়েছিল করোনা আক্রান্ত একটি বাদুড়। তার এই স্বীকারোক্তিতে করোনার উৎস নিয়ে আরও একবার চীনের অবস্থান নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

জানা গেছে, করোনার উৎস নিয়ে অস্পষ্ট ধারণা তৈরি হওয়ায় বিজ্ঞানীরা বাদুড়ের নমুনা সংগ্রহ করে গবেষণা শুরু করেছিলেন। ইউহানের এই বিজ্ঞানী ল্যাবরেটরি থেকে কিছুটা দূরে এক গুহায় গিয়েছিলেন বাদুড়ের নমুনা সংগ্রহ করতে। সেখানেই নাকি একটি বাদুড় তার হাতে কামড় বসায়। পরে জানা যায়, সেই বাদুড়ের শরীরে করোনাভাইরাস ছিল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, সেদিন তার হাতে গ্লাভস থাকা সত্ত্বেও বাদুড়ের কামড়ে সুই ফোটানোর মতো অনুভূতি হয়েছিল।

করোনাভাইরাসের বিপদ বুঝেও চীন সময়মতো পদক্ষেপ নেয়নি এবং বিশ্বের কাছে দেশের এই ভয়াবহ পরিস্থিতি গোপন করেছে বলে অভিযোগ উঠেছে বারবার। এমনকি যথাযথ তদন্তের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা সেখানে যেতে চাইলেও বাধার মুখে পড়ে বলেও অভিযোগ রয়েছে। তবে শেষপর্যন্ত উহান গেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারী দল।

ভাইরাসের উৎস সন্ধানে তাদের নানারকম পদ্ধতির মাঝেই প্রকাশ্যে আসলো বিজ্ঞানীকে বাদুড়ের কামড়ের খবর। এই তথ্য সামনে আসায় আবারও চীনের ভূমিকা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

  •  
  •  
  •  
  •