জো বাইডেনের কথা রাখলেন পুতিন

নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় যাওয়ার পর মঙ্গলবার প্রথমবারের মতো ফোন করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। সেখানে বাইডেন নিউ স্টার্ট পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি আরো পাঁচ বছর বাড়ানোর পুতিনের সঙ্গে আলোচনা করেন। আর এরপরই রাশিয়ার সংসদে এই চুক্তি বাড়ানোর জন্য একটি বিল উত্থাপন করা হয় ।

রাশিয়ার জাতীয় সংসদের নিম্নকক্ষ স্টেট ডুমা-এর ওয়েবসাইটে মঙ্গলবার এমনটি জানানো হয়। জানা গেছে, আগামী সপ্তাহে এই চুক্তিটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

এ প্রসঙ্গে ডুমা-এর ওয়েবসাইটে বলা হয়, রাশিয়া এবং যুক্তরাষ্ট্র উভয় দেশ এই চুক্তি বাড়ানোর বিষইয়ে একমত হয়েছে।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন। মঙ্গলবার হোয়াইট হাউজের পক্ষ থেকে এমনটি জানানো হয়।

হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়, ফোনালাপে রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সাই নাভালনির পরিস্থিতি নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বাইডেন। পাশাপাশি রাশিয়াকে ইউক্রেনের ওপর আগ্রাসন বন্ধের আহ্বানও জানিয়েছেন বাইডেন।

২০০৯ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতা গ্রহণের পর মস্কোর সঙ্গে সম্পর্ক জোরদারের বিষয়টি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে নির্ধারণ করা হয়। এরই অংশ হিসেবে ২০১০ সালে ওবামা রাশিয়ার সঙ্গে ‘নিউ স্টার্ট’ নামে ঐতিহাসিক পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি করেন। বিশ্লেষকরা এই চুক্তিকে ওবামা প্রশাসানের জন্য একটি বড় রাজনৈতিক জয় হিসবে আখ্যা দিয়েছিলেন।

  •  
  •  
  •  
  •