রক্তাক্ত মিয়ানমার, নিহতের সংখ্যা বেড়ে ১৩৮

myanmar

আন্তর্জাতিক ডেস্কঃ মিয়ানমারে সামরিক বাহিনীর অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৩৮ জন নিহত হয়েছেন। এমন পরিস্থিতিতে মিয়ানমারে থাকা নিজেদের নাগরিকদের নিরাপত্তা দিতে নেইপিদোর প্রতি আহ্বান জানিয়েছে চীন।

নারী ও শিশুসহ শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর সহিংসতার নিন্দা জানিয়ে জাতিসংঘ বলছে, রোববারও ৩৮ জন নিহত হয়েছেন, যাদের মধ্যে সংখ্যাগরিষ্ঠ ইয়াঙ্গুনের হ্লায়িং থায়ের এলাকার বাসিন্দা। আর শনিবার নিহত হয়েছেন ১৮ জন এবং সোমবার নিহত হয়েছেন ২০ জন।

উল্লেখ্য মিয়ানমারে গত নভেম্বরের নির্বাচনে অং সান সু চির ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিপুল জয় পায়। কিন্তু নির্বাচনে কারচুপির অভিযোগ তোলে সেনাবাহিনী। তারা পার্লামেন্টের প্রথম অধিবেশন শুরুর কয়েক ঘণ্টা আগে ১ ফেব্রুয়ারি ভোরে সামরিক অভ্যুত্থান করে। এদিন সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের নেতৃত্বাধীন সেনাবাহিনী সু চির সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে।

সেনাবাহিনী সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। জান্তা শাসকদের বিরুদ্ধে বিক্ষোভ দিন দিন জোরালো হচ্ছে। সঙ্গে দমনপীড়নও জোরদার করছে নিরাপত্তা বাহিনী।

  •  
  •  
  •  
  •