করোনা ভ্যাকসিনে শূকরের কোন উপাদান ব্যবহার করা হয়নি: অ্যাস্ট্রাজেনেকা

oxford

আন্তর্জাতিক ডেস্কঃ অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকায় ইসলামে নিষিদ্ধ উপাদান ব্যবহারের অভিযোগ এনে ইন্দোনেশিয়ার মুসলিমরা উদ্বেগ প্রকাশ করায় এক বিবৃতি দিয়েছে ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যালস জায়ান্ট এই কোম্পানি।

বিবৃতিতে ইন্দোনেশিয়ার মুসলিমদের আশ্বস্ত করে অ্যাস্ট্রাজেনেকা বলেছে, তাদের তৈরি কোভিড-১৯ টিকায় শূকরের কোনো উপাদান নেই।

গত শুক্রবার (১৯ মার্চ) ইন্দোনেশিয়ার ধর্মীয় সর্বোচ্চ নীতি নির্ধারণী কর্তৃপক্ষ ইন্দোনেশীয় উলামা কাউন্সিল (এমইউআই) তাদের ওয়েবসাইটে দাবি করে, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন হারাম, কারণ ভ্যাকসিনটির উৎপাদন প্রক্রিয়ায় শূকরের অগ্ন্যাশয়ের ট্রিপসিন ব্যবহার করা হয়েছে।

এ বিষয়ে ইন্দোনেশিয়ায় অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র রিজম্যান আবু দায়েরি বলেন, উৎপাদনের সব প্রক্রিয়ায় এই ভাইরাস ভেক্টর ভ্যাকসিনে শূকর অথবা অন্য কোনও প্রাণীর উপাদান ব্যবহার হয়নি অথবা তাদের সংস্পর্শে আসেনি।

অ্যাস্ট্রাজেনেকার বিবৃতির পর এ বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্য করতে রাজি হয়নি ইন্দোনেশীয় উলামা কাউন্সিল এবং দেশটির খাদ্য ও ওষুধ সংস্থা।

উল্লেখ্য এশিয়ায় যে কয়েকটি দেশ করোনাভাইরাস মহামারিতে ভয়াবহ বিপর্যয়ের মুখোমুখি হয়েছে ইন্দোনেশিয়া তার মধ্যে অন্যতম। দেশটিতে শনিবার পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৫৫ হাজার ৭৮৮ জন এবং প্রাণ গেছে ৩৯ হাজার ৪৪৭ জনের।

  •  
  •  
  •  
  •