হাসপাতাল থেকে করোনার টিকা চুরি!

tika

আন্তর্জাতিক ডেস্কঃ তেল কিংবা চাল নয়, এবার করোনার সংক্রমণ নিরোধক টিকা চুরির ঘটনা ঘটেছে। ভারতের রাজস্থানের জয়পুরের শাস্ত্রীনগরের কানওয়াতিয়া হাসপাতালে টিকা চুরির ঘটনাটি ঘটে।

জানা গেছে, ৩২০ ডোজ ভারত বায়োটেকের কোভ্যাকসিন চুরি হয়ে যায়। পরে হাসপাতাল কর্তৃপক্ষ এফআইআর রুজু করেন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, রোববারও যখন তাদের ২০০ ডোজের স্টকগুলো চেক করা হয় তখন সব ঠিক ছিল। পরদিন সোমবার ৪৮৯ ডোজের আর একটি চালান গ্রহণ করা হয়। এরপর স্টক পুনরায় চেক করা হলে দেখা যায় সেখান থেকে ৩২০টি ডোজ গায়েব হয়ে গেছে। টিকাগুলো যেখানে রাখা ছিল সেই কোল্ড স্টোরজের বাইরে নিরাপত্তা রক্ষী মোতায়েন ছিল।

রক্ষী থাকার পরও টিকাগুলো কিভাবে চুরি হয়ে গেছে তা খতিয়ে দেখতে সিসিটিভির ফুটেজ পরীক্ষা করে দেখছে পুলিশ। ভারত জুড়ে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে টিকা চুরি হয়ে যাওয়া নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এছাড়া রাজস্থানেও বাড়ছে সংক্রমণের গতি।

শাস্ত্রীনগর থানার এসএইচও দিলীপ সিং বলেন, মোট ৩২ শিশি ভ্যাকসিন চুরির খবর পেয়েছি। প্রতিটি শিশিতে ১০টি করে ডোজ ছিল বলে জানা গেছে। কয়েকজন অজ্ঞাতপরিচয় ব্যক্তি মিলে এই কাণ্ডের সঙ্গে জড়িত বলে প্রাথমিক তদন্তে অনুমান করা হচ্ছে।

এ ঘটনায় সেখানকার বিরোধীদল বিজেপি জানিয়েছে, সরকারি গাফিলতিতেই এই ঘটনা ঘটল। আমরা নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের দাবি জানাচ্ছি।

দেশের একাধিক রাজ্য থেকে অভিযোগ উঠছে, তাদের হাতে পর্যাপ্ত টিকা নেই। এই পরিস্থিতিতে টিকা চুরি যাওয়া অত্যন্ত দুঃখজনক। মহারাষ্ট্রসহ একাধিক রাজ্যে অনেক টিকাদান কেন্দ্র ভ্যাকসিনের অভাবে বন্ধ করে দিতে হয়েছে।

সূত্র: দ্য ওয়াল

  •  
  •  
  •  
  •  
ad0.3