করোনার তৃতীয় ঢেউ আটকানো যাবে না, জানালেন ভারতীয় বিশেষজ্ঞরা

corona

নিউজ ডেস্কঃ

ভারতে সংক্রমণের তৃতীয় ঢেউ আসতে চলেছে বলে আশংকা প্রকাশ করেছেন দেশটির বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় বিশেষজ্ঞদের মত, করোনাভাইরাসের নতুন প্রকারভেদ (ভ্যারিয়েন্ট) যে হারে সংক্রমণ ছড়াচ্ছে, তাতে তৃতীয় ঢেউ কোনও মতেই আটকানো যাবে না। তবে এই তৃতীয় ঢেউ কখন আছড়ে পড়বে, সে ব্যাপারে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞেরা।

ভারতের করোনা বিষয়ক উপদেষ্টা কমিটি জানিয়েছে, করোনার এই তৃতীয় ঢেউ অপ্রতিরোধ্য। নতুন কাযকরী ও উন্নত টিকা প্রদান করা গেলে করোনার নতুন ভ্যারিয়েন্ট সামলানো যেতে পারে। তবে সংক্রমণের তৃতীয় ঢেউকে আটকানো যাবে না কোনও মতেই।

চিকিৎসক এবং বিজ্ঞানী কে বিজয়রাঘবন এ সংক্রান্ত একটি সরকারি বিবৃতি প্রকাশ করেছেন। বুধবার সেই বিবৃতিতে তিনি জানিয়েছেন, ‘এই মুহূর্তে ভাইরাস যে হারে ছড়াচ্ছে, তাতে স্পষ্ট সংক্রমণের তৃতীয় ঢেউ আসতে আর বেশি দেরি নেই। তবে কবে এবং কী ভাবে এই ঢেউ আছড়ে পড়বে— তা এখনও স্পষ্ট নয়’।

রাঘবন বলেন, ‘‘ভাইরাসের যে নতুন প্রকারভেদ দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে, তাকে আটকাতে হলে টিকা আরও উন্নত করতে হবে।’’ যদিও তাতে তৃতীয় ঢেউ ঠেকানো যাবে কি না সে বিষয়ে কেন্দ্রীয় বিশেষজ্ঞেরা নিশ্চিত নন।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কাই এখনও সে ভাবে সামলে উঠতে পারেনি দেশ। অক্সিজেনের অভাবে, হাসপাতালে শয্যা না পেয়ে বা চিকিৎসার অভাবে প্রতিদিন কয়েক হাজার মৃত্যু হচ্ছে দেশে। টিকা নিয়ে বাঁচার চেষ্টাতে বাদ সেধেছে দেশে টিকার ঘাটতি। এই পরিস্থিতিতেই সংক্রমণের তৃতীয় ঢেউয়ের খবর উদ্বেগ বাড়িয়েছে চিকিৎসকেদের।

কেন্দ্রীয় বিশেষজ্ঞের মতে শুধু লকডাউনই দিয়েই কাজ হবে না প্রয়োজনে এর চেয়েও বেশি কিছু দরকার হয় থাকে তা করতে হবে যা ইতিমধ্যেই বহুবার আলোচিত হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,