করোনাভাইরাসও প্রাণী, ওদেরও বাঁচার অধিকার আছে: বিজেপি নেতা (ভিডিও)

bjp

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা আক্রান্তের সংখ্যার ক্ষেত্রে ভারতের স্থান বিশ্বে এখনও দ্বিতীয়। আমেরিকার পর ভারতেই আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। মৃতের সংখ্যার নিরিখে ভারত তৃতীয়। এমন পরিস্থিতিতে ‘করোনাভাইরাস’ নিয়ে বেঁফাস মন্তব্য করেছেন এক বিজেপি নেতা।

সম্প্রতি উত্তরাখন্ডের সাবেক মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত বলেছেন, ‘করোনাভাইরাসও একটি জীবন্ত প্রাণী। ওরও বেঁচে থাকার অধিকার আছে।’ এই মন্তব্যের জেরে ইতোমধ্যেই বেশ বিপাকে পড়েছেন এই প্রবীণ রাজনীতিক।

তিনি মনে করেন, ‘দার্শনিক দিক থেকে দেখতে গেলে করোনা জীবাণুও জীবন্ত। তারও প্রাণ আছে। আমাদের সবার মতো তারও বাঁচার অধিকার আছে। কিন্তু আমরা আমাদের সব থেকে বুদ্ধিমান বলে মনে করি। তাই এই জীবাণুকে আটকানোর চেষ্টা করে যাচ্ছি। সেই কারণে করোনা জীবাণুও ক্রমাগত অভিযোজিত হয়ে চলেছে।’ তবে একইসঙ্গে সাধারণ মানুষকে এই জীবাণু থেকে দূরে সতর্ক থাকতে বলেছেন বিজেপির এই বর্ষীয়ান নেতা।

২০১৭ থেকে ২০২১ পর্যন্ত উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ছিলেন ত্রিবেন্দ্র সিং রাওয়াত৷ একটি বেসরকারি চ্যানেলে দেওয়া তাঁর এই বেফাঁস মন্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে।

এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘করোনাভাইরাসকে তবে সেন্ট্রাল ভিস্তায় আশ্রয় দেওয়া হোক।’

শুধু নেটিজেনরাই নন, মহামারির দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত দেশে এমন মন্তব্যের জেরে বিপাকে পড়েছে রাওয়াতের দল বিজেপিও। স্বভাবতই বিরোধী পক্ষের আক্রমণের মুখে পড়তে হচ্ছে ক্ষমতাসীন দলটিকে।

কংগ্রেসনেতা সূর্যকান্ত দশমন বলেন, ‘সাবেক মুখ্যমন্ত্রী যা বলেছেন, তা একইসঙ্গে মূর্খামি ও জ্ঞানহীন কথা’৷

সাবেক মুখ্যমন্ত্রীর এমন বেফাঁস মন্তব্যের তীব্র সমালোচনা করে আম আদমি পার্টির (আপ) উত্তরাখণ্ডের প্রতিনিধি অমরজিৎ সিং রানা বলেন, ‘রাওয়াতের মন্তব্য আসলে তাঁর জ্ঞানের প্রতিফলন৷ তাঁর এই কথা কার্যত সামগ্রিকভাবে বিজেপি নেতাদের জ্ঞানের ছবি৷’

তবে রাওয়াতের হাস্যকর মন্তব্য এই প্রথম নয়৷ এর আগে তিনি বলেছিলেন, গরু হল একমাত্র প্রাণী, যে নিঃশ্বাসেও অক্সিজেন ত্যাগ করে৷

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,