ভারতে ঘূর্ণিঝড় তাউতের তাণ্ডব 

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তাউতে। কর্ণাটক, কেরালা ও গোয়ায় এই ঝড়ের তান্ডবে শেষ খবর পাওয়া পর্যন্ত চারজন মারা গেছেন। বিশাল এলাকা জুড়ে ধ্বংসলীলা চালিয়েছে ঘূর্ণিঝড়।

এই নিয়ে গত তিন বছরে ২০টি ঘূর্ণিঝড় আছড়ে পড়ল কেরালায়। রোববার কেরালার বিশাল এলাকা জুড়ে ধ্বংসলীলা চালায় তাউতে। বাড়িঘর ভেঙে পড়েছে,গাছ উপড়ে পড়েছে,বিদ্যুতের পোল ভেঙে পড়েছে।

করোনার কারণে কেরালাতে লকডাউন ঘোষণা করা হয়েছে। তার উপর আছড়ে পড়েছে ঘূর্ণিঝড়। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, ”কেউ যেন করোনা বিধি না ভাঙেন। দুর্গত এলাকায় খাবার পৌঁছে দেয়া হবে। কোচিতে একটি জলযান থেকে ১২ জন সহকর্মীকে উদ্ধার করেছে কোস্ট গার্ড।

কর্ণাটকেও ঝড়ের দাপটে প্রচুর বাড়ি পড়ে গেছে। মহারাষ্ট্রে সোমবার প্রবল বৃষ্টি হচ্ছে। মুম্বই বিমানবন্দর বেলা এগারোটা থেকে দু-টো পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। পাঁচশ-র বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় একশ কিলোমিটার গতিতে হাওয়া বইছে। মুম্বইয়ে মনোরেল চলাচলও বন্ধ রাখা হয়েছে।

গুজরাটে দেড় লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের জেরে প্রবল বৃষ্টি শুরু হয়। সোমবার সন্ধ্যার দিকে ঘূর্ণিঝড় গুজরাটে আছড়ে পড়ার কথা। আবহাওয়া দফতরের পূর্বাভাস, গুজরাটে ঝড়ের গতি প্রায় ২০০ কিলোমিটার পর্যন্ত পৌঁছতে পারে। গুজরাট ও মহারাষ্ট্রর কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,