চীনের সামরিক গবেষণাগারে জন্ম করোনাভাইরাসের, আমেরিকান প্রাক্তন সচিবের মন্তব্য

China

করোনা ডেস্ক:

তবে কি চীনের সেনাবাহিনীর গবেষণার ফলেই করোনা ভাইরাসের উৎপত্তি ঘটেছিল? আমেরিকার প্রাক্তন স্বরাষ্ট্রসচিব মাইক পম্পেয়োর সাম্প্রতিক মন্তব্যে এমনটাই ইঙ্গিত মিলেছে বলে দাবি বিশেষজ্ঞ মহলের।

যদিও চীনের “উহান” গবেষণাগারে করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে বেশ আগে থেকেই দেশটির উপর চাপ তৈরি করে এসেছিলো বিশ্বের অন্যান্য শক্তিধর দেশগুলি।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে আমেরিকার প্রাক্তন স্বরাষ্ট্রসচিব বলেন, চীনের ওই গবেষণাগার উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি গোপনে সেনা সংক্রান্ত গবেষণাতেও যুক্ত ছিল।

পম্পেয়ো জানিয়েছেন, আমি নিশ্চিত হয়েই বলতে পারি, ওই গবেষণাগারে চীনের পিপল লিবারেশন আর্মির হয়ে কাজ চলছিল। সুতরাং জনস্বার্থে কাজ চলার দাবি চীন করলেও প্রকৃতপক্ষে তার আড়ালে গোপনে সেনাবাহিনীর কাজ চলছিল।

পম্পেয়োর সংযোজন, কী গবেষণা চলছিল, তার বিশদ আজও জানাতে নারাজ চীন। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ গবেষণাগারে প্রবেশ করতে চাইলে, তাদেরও অনুমতি নাকচ করে দিয়েছে দেশটি ।

কোভিড-১৯ ভাইরাসের উৎপত্তিস্থল এবং উৎপত্তির কারণ নিয়ে ক্রমশই চীনের উপর চাপ বাড়াচ্ছে বিশ্বের অন্য দেশগুলি। বিশ্বে করোনা মহামারির আসল কারণ জানতে সমস্যার মূলে পৌঁছনোর দাবি জানিয়েছেন বিজ্ঞানীরাও।

  •  
  •  
  •  
  •  
ad0.3