অবসরপ্রাপ্ত আমলাকে পুনর্নিয়োগের ক্ষেত্রে বিশেষ সুযোগ না দেওয়া নির্দেশ ভারতে

নিউজ ডেস্ক:

অবসরপ্রাপ্ত সরকারি আমলাকে যেকোনো সরকারি কাজে নতুন করে নিয়োগের ক্ষেত্রে এখন থেকে ভিজিল্যান্স ছাড়পত্র লাগবে । ওই সরকারি আমলা যে সংস্থার হয়ে বা যে যে সংস্থার হয়ে চাকরি করেছেন তাদের ভিজিল্যান্স ছাড়পত্র পাওয়ার পরেই তাকে পুনর্নিয়োগ করা যাবে। গত বৃহস্পতিবার(৩-ই জুন) এমনই একটি নির্দেশিকা জারি করেছে ভারতের কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন।

কমিশনের এই নির্দেশিকার লক্ষ্য অল ইন্ডিয়া সার্ভিসের গ্রুপ ‘এ’ পদমর্যাদার অবসরপ্রাপ্ত অফিসাররা। এ ছাড়া কেন্দ্রের নিয়ন্ত্রণে থাকা অন্য কোনও সংস্থার সমতুল মর্যাদার অফিসারদের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য হবে। কমিশন জানিয়েছে, এই অফিসারদের চুক্তির ভিত্তিতে বা পরামর্শদাতা হিসেবে পুনর্নিয়োগ করতে হলে ভিজিল্যান্স ছাড়পত্র লাগবে। অবসর নেওয়ার আগে ওই সরকারি অফিসার বা আমলা যে সংস্থার হয়ে কাজ করেছেন, সেই সংস্থার কাছ থেকে ছাড়পত্র নিতে হবে। সেক্ষেত্রে অবসর নেওয়ার আগের ১০ বছরে যদি তিনি একাধিক সংস্থার হয়ে কাজ করে থাকেন, তবে তাদের প্রত্যেকের থেকে নিতে হবে ছাড়পত্র। এ ব্যাপারে কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের ভিজিল্যান্স ছাড়পত্র চেয়েও চিঠি পাঠানো যেতে পারে বলে জানিয়েছে কমিশন। অবসরপ্রাপ্ত সরকারি অফিসারকে নতুন কাজে যোগ দেওয়ার আগে এই শর্ত পালন করতে হবে।

শুধু তা-ই নয়, কমিশন জানিয়েছে, কোনো সরকারি বা বেসরকারি পদে যদি অবসরপ্রাপ্ত সরকারি আমলাকে নিয়োগ করার কথা ভাবা হয়, তবে সেই সুযোগ বিশেষ একজনকে বেছে নিয়ে দেওয়া যাবে না। সরকারি ক্ষেত্রে তার বিজ্ঞাপন দিতে হবে। বাকিদেরও সেই সুযোগ দিতে হবে। কমিশন জানিয়েছে, সরকারি কাজের স্বচ্ছতা বজায় রাখতেই এই সিদ্ধান্ত। কেন না এর আগে বহু বারই এই ধরনের নিয়োগে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে।

গত সোমবার রাজ্যের অবসরপ্রাপ্ত মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে পুনর্নিয়োগ করেছে পশ্চিমবঙ্গ সরকার। ঘটনাচক্রে তার ৩ দিন পর জারি হল কেন্দ্রীয় সংস্থার তরফে এই নতুন নির্দেশিকা। কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন জানিয়েছে, কোনও অবসরপ্রাপ্ত সরকারি অফিসারকেই ভিজিল্যান্সের ছাড়পত্র ছাড়া পুনর্নিয়োগ করা যাবে না।

প্রসঙ্গত রাজ্যের বর্তমান ভিজিল্যান্স কমিশনার প্রদীপ ব্যাস নিজেও একজন অবসরপ্রাপ্ত আইএফএস অফিসার। ২০২০ সালের ফেব্রুয়ারিতে ৫ বছরের চুক্তিতে তাকে এই পদে রাজ্যপাল নিয়োগ করেছিলেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,