আইএস পশ্চিমাদের সৃষ্টি: আসাদ

আন্তর্জাতিক ডেস্ক:
জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সৃষ্টির জন্য পশ্চিমাদের দায়ী করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। একই সঙ্গে তার দেশ আইএসের প্রজনন ক্ষেত্র নয় বলেও মন্তব্য করেছেন তিনি। বুধবার ইতালির একটি গণমাধ্যমে দেয়া সাক্ষাতকারে তিনি এ মন্তব্য করেন।

আসাদ বলেন, আমি নিশ্চিতভাবেই বলতে পারি সিরিয়ার ভেতর আইএসের কোন প্রাকৃতিক ও সামাজিক প্রজননকেন্দ্র নেই। তুরস্ক, সৌদি আরব ও কাতারের সহায়তা এবং অবশ্যই বিভিন্ন পথে সন্ত্রাসীদের সহায়তার পশ্চিমা নীতির কারণেই জিহাদীরা প্যারিস হত্যাযজ্ঞসহ অন্যান্য হামলা চালাতে সিরিয়ায় প্রশিক্ষণ নিয়েছে।

তিনি বলেন, আইএসের জন্ম সিরিয়ায় নয়, ইরাকে হয়েছিল। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারও বলেছিলেন, ইরাক যুদ্ধ আইএস সৃষ্টিতে সহায়ক হয়েছে। আসাদ ব্লেয়ারের ওই স্বীকারোক্তির কথা স্মরণ করিয়ে দেন।

গত সপ্তাহে প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর সিরিয়ার গৃহযুদ্ধ অবসানে কূটনৈতিক সমাধানের বিষয়টি জোরদার হয়েছে। সিরিয়ার একটি অংশ বিদ্রোহীদের কবলে থাকায় এখনই নির্বাচন সম্ভব নয় বলে আসাদ জানান। তিনি বলেন, সন্ত্রাসবাদকে পরাস্ত করার পরই নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হবে।

সিরিয়ায় গত সাড়ে চার বছরের গৃহযুদ্ধে এখন পর্যন্ত অন্তত আড়াই লাখ মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া গৃহহীন হয়ে পড়েছে দেশটির আরো কয়েক লাখ মানুষ।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: