সবুজ আপেল পুষ্টি গুণে সেরা

নিউজ ডেস্কঃ

আপেলের গুণ সম্পর্কে আমরা সবাই জানি। লাল আপেলের চেয়ে সবুজ আপেলের পুষ্টিগুণ অনেক বেশি। এমনটাই বলেন অনেক পুষ্টিবিজ্ঞানী। প্রবাদে আছে, প্রতিদিন একটি করে আপেল খেলে ডাক্তারের কাছে যেতে হয়না না। কয়েক ধরনের আপেল হয়। তবে কচকচে কিছুটা টক স্বাদযুক্ত সবুজ আপেলই পুষ্টিগুণে সেরা। এ সম্পর্কে হয়তো অনেকেরই ধারণা নেই। সুস্থতার জন্য সবুজ আপেলের সম্পর্কে কিছু তথ্য দেখে নেওয়া যাক।

সবুজ আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। সবুজ আপেলের এই ফাইবার উপাদান পেটের যেকোনো সমস্যা রোধ করতে সাহায্য করে ও পরিপাক প্রক্রিয়া সঠিক ভাবে সম্পন্ন করতে সহায়তা করে।

ক্ষতিকর কোলেস্টেরল এলডিএল নেই সবুজ আপেলে। যা আমাদের দেহে নানা অসুবিধার সৃষ্টি করে। তাই সবুজ আপেল খেয়ে নিশ্চিন্তে ডায়েট করতে পারেন।  

অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানে সমৃদ্ধ সবুজ আপেলে আছে ফ্লেভনয়েড ও পলিফেনল। এগুলো শক্তিশালী  অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। আর এই উপদান দুটি আমাদের দেহের ডিএনএর এর ক্ষতি রোধ করে।  

হজম সমস্যার জন্য সবুজ আপেল দারুণ উপকারী। যাদের হজম সমস্যা রয়েছে তারা একটি সবুজ আপেল খেয়ে নিন। এতে আছে এনজাইম উপাদান। যা খুব দ্রুত খাদ্য হজম করতে সাহায্য করে। 

কোলন ক্যান্সার রোধ করে সবুজ আপেল। ফাইবার উপদান আমাদের দেহকে কোলন ক্যান্সারের রোগ হওয়া থেকে ঝুঁকিমুক্ত রাখতে সহায়তা করে।

সবুজ আপেল ভিটামিন এ, বি এবং সি-তে ভরপুর। যাদের দেহে ভিটামিনের ঘাটতি আছে তারা আপেল খেতে পারেন।  

সবুজ আপেলের মধ্যে থাকা উপাদান আমাদের দেহের লিভারের যেকোনো সমস্যা থেকে দূরে রাখে। 

সবুজ আপেলের জৈব এসিড উপাদান ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। যাদের বার বার ক্ষুধা লাগে তারা সবুজ আপেল খেয়ে ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতে পারেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: