গরুর চোখে ভিআর চশমা, মিলছে বেশি দুধ

প্রাণিসম্পদ ডেস্ক:
এবার আজব কাণ্ড ঘটল রাশিয়ায়। ভার্চুয়াল রিয়্যালিটিতে এতদিন মানুষকে নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করা হচ্ছিল। তবে এবার তা আর মানুষের মধ্যে সীমাবদ্ধ থাকল না। রাশিয়ায় সম্প্রতি ভিআর সানগ্লাস অর্থাৎ ভার্চুয়াল রিয়্যালিটি রয়েছে এমন সানগ্লাস পরানো হলো গরুকে। আর সেই গরুই নাকি আগের চেয়ে অনেক বেশি পরিমাণে দুধ দিচ্ছে। প্রাণি চিকিৎসক থেকে গবেষকরা পর্যন্ত এ ঘটনায় চমকে গেছেন।

মস্কোর চাষিরা সম্প্রতি এমন প্রক্রিয়া গরুর ওপর প্রয়োগ করে দেখেছেন। তাতে দেখা যায়, আগের চেয়ে অনেক বেশি পরিমাণে দুধ দিচ্ছে গরু। সেখানকার কৃষকরা একটু মডিফায়েড ভিআর হেডসেট ব্যবহার করছেন।

কৃষকরা বলছেন, এই সানগ্লাস পরানোর ফলে গরুর মুড সবসময়ই ফুরফুরে থাকছে। ফলে বেশি পরিমাণে দুধ দিতে সক্ষম হচ্ছে তারা। আর এই ভিআর হেডসেটের জন্য সারক্ষণ গরুদের চোখে ভেসে আসছে সবুজ ঘাসে মোড়া চারণক্ষেত্র, সুন্দর সুন্দর সব ল্যান্ডস্কেপ। ফলে যখন তখন তারা দুগ্ধ দিতে সক্ষম হচ্ছে।

এ ধরেনর হেডসেটের ডিজাইন সম্পূর্ণরূপে গরুর কথা মাথায় রেখেই চিন্তাভাবনা করা হয়েছে। ডিসপ্লে তৈরি করা হয়েছে একেবারে গরুর চোখের কথা মাথায় রেখেই। আর এই সানগ্লাস আসলে গরুর একটা রিয়্যালিস্টিক ভিউ দিতে সাহায্য করছে। এমনকি গরুর দৃষ্টিক্ষমতা অনুযায়ী ওই সানগ্লাসের স্ক্রিন কালার্স এবং উজ্জ্বলতা অ্যাডজাস্ট করাও সম্ভব।

গবেষকদের দাবি, গরু যদি খুশি থাকে, তাহলে তার দুধ দেওয়ার ক্ষমতা অনেকটাই বেড়ে যায়। তবে তারা এটাও মেনে নিয়েছেন যে, এখনো গরুর দুধ দেওয়ার ক্ষমতা বাড়ানোর জন্য কোনো বৈজ্ঞানিক পদ্ধতি বাজারে আসেনি। সুতরাং সেই জায়গা থেকে এই বিষয়টি পরীক্ষামূলকভাবে অনেকটাই সফল। এমনকি ডাক্তাররা এটাও মেনে নিয়েছেন যে, এটিই হয়তো প্রথম এমনতর বৈজ্ঞানিক প্রক্রিয়া, যার দ্বারা গরুর দুধ দেওয়ার ক্ষমতা বাড়তে পারে।

  •  
  •  
  •  
  •