সৈকতে ভেসে আসছে কাছিম, খাচ্ছে কুকুর

কক্সবাজার প্রতিনিধিঃ

কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে আসছে কাছিম। ডলফিনের পর এবার কাছিম ভেসে আসার খবর পাওয়া যাচ্ছে। এগুলো হত্যা করছে জেলেরা আবার কুকুরও খাচ্ছে। এসব কাছিম সংরক্ষণে কোন উদ্যোগ দেখতে পাচ্ছে না স্থানীয়রা।

দুঃখের বিষয় হলো সমুদ্রে জেলেদের জালে মারা পড়ছে বা গুরুতর আহত হচ্ছে ডলফিন ও কাছিম। তাইতো সাম্প্রতিক সময়ে ডলফিনের দেখা মিললেও এখন আর চোখে পড়ে না। তবে এখনো কাছিম সৈকতে ভেসে আসছে। কিন্তু এগুলো রক্ষায় নেই কোনো উদ্যোগ।

সামুদ্রিক প্রাণী নিয়ে কাজ করা ‘ইকো ফিস বাংলাদেশের’ কর্মকর্তাদের মতে, গত এক সপ্তাহে অন্তত শতাধিক কাছিম সৈকতে ভেসে এসেছে। এর মধ্যে কক্সবাজারের লাবণী পয়েন্ট থেকে দরিয়ানগর পর্যন্ত এলাকায় ভেসে আসে অন্তত ৩৫টি কাছিম। এছাড়া টেকনাফ ও উখিয়ার বিভিন্ন পয়েন্টে কাছিম ভেসে এসেছে। তবে এসব কাছিম ভেসে আসার পর তাদের সংরক্ষণ বা চিকিৎসার ব্যবস্থা না থাকায় মৃত্যু হচ্ছে। আর সমুদ্র সৈকত পাড়ে মৃত বা আহত কাছিমগুলোকে খাচ্ছে স্থানীয় বেওয়ারিশ কুকুরগুলো।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেশির ভাগেরই শরীরে আঘাত রয়েছে। কিছু কাছিমের পা পর্যন্ত কেটে নেয়া হয়েছে। চিকিৎসার ব্যবস্থা না থাকায় সৈকতে এসে মারা যাচ্ছে কাছিমগুলো। অতি দ্রুত কাছিম সংরক্ষণের ব্যবস্থা না করলে হয়তো সৈকতে মারা যাবে শত শত কাছিম।’

  •  
  •  
  •  
  •